Govt getting ready to sell IDBI Bank, may keep some stake: Top official

Privatization-এর পথে আরও এক ধাপ! এবার IDBI ব্যাঙ্ককে বিক্রি করতে চলেছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী অর্থবর্ষেই ভারতীয় জীবন বিমা নিগমের (LIC) বেসরকারিকরণের কথা উঠে এসেছে কেন্দ্রীয় বাজেটে। এ বার ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লিমিটেড (Industrial Development Bank of India Limited/IDBI Bank)-এ থাকা নিজেদের অংশীদারিত্বও বিক্রি করে দেওয়ায় উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। সংবাদমাধ্যমে সে কথা জানালেন বিনিয়োগ এবং গণসম্পত্তি মূল্যায়ন (Department of Investment and Public Asset Management/DIPAM) বিভাগের সচিব তুহিনকান্ত পান্ডে।

তিনি জানান, আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারী বিক্রির চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে সরকার। মার্চের শেষে আইডিবিআই ব্যাঙ্কের এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EOI) আনা হবে। যার মাধ্যমে কর্পোরেট সংস্থাগুলি ব্যাঙ্ক কেনার জন্য আবেদন করতে পারবেন।বর্তমানে আইডিবিআই ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ কেন্দ্রের কাছে রয়েছে। ৪৯.২৪ শতাংশ রয়েছে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (LIC) হাতে। বাকি ৫.২৯ শতাংশ শেয়ার হোল্ডিং নন-প্রোমোটারদের হাতে রয়েছে। জানা যাচ্ছে, সরকার এবং এলআইসির হাতে থাকা বেশিরভাগ শেয়ারই বিক্রি করে দেওয়া হবে। তবে কিছু শেয়ার তাদের হাতে রাখা হবে।

আরও পড়ুন: আসল হিন্দুত্ববাদী হলে জিন্নাহকে খুন করত, গডসেকে নিয়ে ভোলবদল শিব সেনার

তুহিন বলেন, “রিজার্ভ ব্যাঙ্কের  (RBI) সঙ্গে এ নিয়ে বিশদে আলোচনা হয়েছে। কোন প্রক্রিয়ায় বিষয়টি এগোবে, তা নিয়ে সিদ্ধান্তে আসা গিয়েছে। এর সঙ্গে লাইসেন্সের প্রশ্ন জড়িয়ে রয়েছে। তাই দরপত্র হাঁকার আগে কোনও অনিশ্চয়তা না থাকাই ভাল। এলআইসি এবং কেন্দ্র, দু’পক্ষের শেয়ারই একসঙ্গে বিক্রির পরিকল্পনা রয়েছে। তবে সম্পূর্ণ অংশীদারিত্ব হয়ত হাতছাড়া করা হবে না।”

সাধারণ ঋণের বোঝা বইতে না পারা, অনুৎপাদক সম্পত্তির ভারে ধুঁকতে থাকা ব্যাঙ্কগুলিকে নিলামে তুলতে দরপত্র হাঁকা হয়। আইডিবিআই-এর মাধ্যমে এই প্রথম কেন্দ্রের তরফে সামনে থেকে এগিয়ে দরপত্র হাঁকা হচ্ছে।

রাজকোষের ঘাটতি মেটাতে এলআইসি-র অংশীদারিত্ব বিক্রির কথা আগেই জানিয়েছিল কেন্দ্র। বিলগ্নিকরণ থেকে ১ লক্ষ ৭৫ হাজার কোটি তোলার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তার পর থেকে কত দিনে বাজারে এলআইসি-র শেয়ার ছাড়া হবে (IPO) তা নিয়ে জল্পনা চলছিল। সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে জানানো হয়, ২০২২-’অর্থবর্ষেই এলআইসি-র বেসরকারিণের লক্ষ্য রয়েছে।

আরও পড়ুন: Asaduddin Owaisi: হামলার পরের দিনই ‘জেড’ স্তরের নিরাপত্তা ওয়েইসিকে, নিতে নারাজ মিম সুপ্রিমো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest