Govt renames Delhi's Mughal Gardens to 'Amrit Udyan'

Mughal Garden: এবার বদলে গেল রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নাম, কী নাম হল জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘মুসলিম’ মুঘল (Mughal Garden) শাসকদের নাম নিশানা রাখতে চাইছে না আচমকাই সংখ্যালঘুদের তোষণে নামা মোদী সরকার। শনিবার আচমকাই বদলে দেওয়া হল রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নাম। এখন থেকে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থানের নাম হবে অমৃত গার্ডেন। আচমকাই মুঘল গার্ডেনের নাম বদল নিয়ে ফের রাজনৈতিক তরজার পারদ চড়ছে। বিরোধীরা কটাক্ষের সুরে বলছেন, ‘নাম বদলের রাজনীতির পিছনেও ধর্মীয় আবেগে সুড়সুড়ি দেওয়ার মতো রাজনৈতিক অভিসন্ধি রয়েছে। নাম বদলের আড়ালে আসলে ইতিহাস বদলের ন্যক্কারজনক ষড়যন্ত্র রয়েছে।’

এদিন রাষ্ট্রপতি ভবনের উপ প্রেস সচিব নাভিকা গুপ্তা জানিয়েছেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অমৃত মহো‍ৎসবের সঙ্গে তাল মিলিয়ে মুঘল গার্ডেনের নাম করা হয়েছে অমৃত উদ্যান। আগামিকাল রবিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উদ্যানটির নব সংস্করণের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। সাধারণ মানুষ যাতে বসন্ত মরসুমে নানা রঙের ফুলের বাহারি প্রদর্শনের সাক্ষী থাকতে পারেন, তার জন্য আগামী ৩১ জানুয়ারি থেকে খুলে দেওয়া হবে উদ্যানের দরজা। ২৬ মার্চ পর্যন্ত উদ্যানে প্রবেশের সুযোগ থাকবে।

আরও পড়ুন: BBC Documentary: তথ্যচিত্র দেখানো নিয়ে JNUতে ধুন্ধুমার, আলো নিভিয়ে পড়ুয়াদের উপর পাথর বৃষ্টির অভিযোগ

১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। কাশ্মীরের মুঘল গার্ডেন, তাজমহলের সামনের বাগান থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে এটি। বিভিন্ন আকারের বাগান রয়েছে রাষ্ট্রপতি ভবন চত্বরে। কোনওটি আয়তাকার, কোনওটি গোল। সব মিলিয়েই নাম মুঘল গার্ডেন।

উল্লেখ্য, মুঘলরা সৌন্দর্য প্রিয় ছিলেন। তাঁদের বাগান তৈরির কৌশল পারস্যে শৈলী দ্বারা প্রভাবিত। ‘চারবাগ’ কাঠামো আসলে পৃথিবীকে উপস্থাপন করে। মূলত মানুষ ও প্রকৃতির সহবস্থান বোঝানোর জন্যই এই শৈলী বিখ্যাত। ঝিল, ফোয়ারা এবং বাগানের ভেতরে খাল – এগুলি মুঘল গার্ডেনের অন্যতম বৈশিষ্ট্য। আফগানিস্তান, বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে ছড়িয়ে আছে মুঘলদের এই অত্যাধুনিক বাগান শিল্প।

কেন্দ্রে মোদী সরকার ক্ষমতায় আসীন হওয়ার পরেই নাম বদলের রাজনীতি শুরু হয়েছে। ইতিমধ্যেই একাধিক রেল স্টেশন ও শহরের নাম বদল হয়েছে। উত্তরপ্রদেশের মুঘলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। দিল্লির রাজপথের নাম হয়েছে কর্তব্যপথ। ইলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। এমনকী গত বছর বিজেপি শাসিত দিল্লি পুরসভার পক্ষ থেকেও রাজধানীর একাধিক রাস্তার নাম বদল করা হয়েছে। মুঘল শাসক অওরঙ্গজেবের স্মরণে রাখা অওরঙ্গজেব রোডের নাম বদল করে রাখা হয়েছে এপিজে আবদুল কালামের নামে। ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম বদলে রাখা হয়েছে প্রয়াত বিজেপি নেতা অরুণ জেটলির নামে। বিরোধীদের সমালোচনা সত্ত্বেও নাম বদলের রাজনীতিকে নিজেদের দলের অপরিহার্য অঙ্গ করে রেখেছে বিজেপি।

আরও পড়ুন: Indus Waters Treaty: পাকিস্তানের উপর চাপ সৃষ্টি, সিন্ধু জলচুক্তিতে বদলের দাবিতে নোটিস পাঠাল ভারত

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest