Group Captain Abhinandan Varthaman accorded Vir Chakra by President Ram Nath Kovind

অভিনন্দন বর্তমানকে বীরচক্রে ভূষিত করলেন রাষ্ট্রপতি, দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় বায়ুসেনার পাইলট গ্রুপ ক্যাপ্টেন অভিনন্দন বর্তমানকে সোমবার একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বীরচক্রে ভূষিত করলেন ।

অভিনব বর্তমান সম্প্রতি গ্রুপ ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছেন ৷ পুলওয়ামায় জঙ্গি হামলার পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে ভারতীয় বায়ুসেনা অভিযান চালায় । পরের দিন পাকিস্তান বিমান বাহিনীর বেশ কয়েকটি যুদ্ধবিমান নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢোকে । পাকিস্তানের যুদ্ধ বিমানগুলিকে তাড়া করে ভারতীয় বায়ুসেনার বিমান ।পাকিস্তানের একটি এফ -১৬ বিমানকে তাড়া করতে করতে নিয়ন্ত্রণ রেখার ওপারে ঢুকে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি মিগ -২১ বাইসন । সেই বিমানটি ছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের হাতে । R-73 মিসাইলের সাহায্যে এফ -১৬ বিমানকে ধ্বংস করে দেন অভিনন্দন । তবে অভিনন্দনের বিমানও পাকিস্তানের ছোড়া AMRAAM মিসাইলে ধ্বংস হয়ে যায় ।

আরও পড়ুন: দূরপাল্লার যাত্রীদের জন্য সুখবর! আবার ট্রেনে ফিরছে রান্না করা খাবারের পরিষেবা

প্রাণে বেঁচে গেলেও এরপর তাঁকে বন্দি করে পাকিস্তান সেনা । তিনদিন পর ১ মার্চ ভারতে ফেরেন তিনি ।ভারতের কূটনৈতিক চাপে অভিনন্দনকে ফেরায় পাকিস্তান । সফলভাবে এফ-১৬ ধ্বংস করে ও পাকিস্তানের মাটিতে বন্দি হয়েও বীরত্বের পরিচয় দেওয়ার জন্য বীরচক্রে ভূষিত করা হচ্ছে অভিনন্দনকে । যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া তৃতীয় সর্বোচ্চ সম্মান হল বীরচক্র ৷ আর মহাবীর চক্র দ্বিতীয় সর্বোচ্চ সম্মান ৷ পরমবীর চক্র হল যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া সর্বোচ্চ সম্মান । আজ সেই বীর অভিনন্দন বর্তমানকে বীরচক্র সম্মানে ভূষিত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৷

আরও পড়ুন: আজ চার দিনের দিল্লি সফর শুরু মমতার, শাহের দফতরের বাইরে বিক্ষোভে তৃণমূল সাংসদরা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest