Site icon The News Nest

অভিনন্দন বর্তমানকে বীরচক্রে ভূষিত করলেন রাষ্ট্রপতি, দেখুন ভিডিও

avi 2

ভারতীয় বায়ুসেনার পাইলট গ্রুপ ক্যাপ্টেন অভিনন্দন বর্তমানকে সোমবার একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বীরচক্রে ভূষিত করলেন ।

অভিনব বর্তমান সম্প্রতি গ্রুপ ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছেন ৷ পুলওয়ামায় জঙ্গি হামলার পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোটে ভারতীয় বায়ুসেনা অভিযান চালায় । পরের দিন পাকিস্তান বিমান বাহিনীর বেশ কয়েকটি যুদ্ধবিমান নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢোকে । পাকিস্তানের যুদ্ধ বিমানগুলিকে তাড়া করে ভারতীয় বায়ুসেনার বিমান ।পাকিস্তানের একটি এফ -১৬ বিমানকে তাড়া করতে করতে নিয়ন্ত্রণ রেখার ওপারে ঢুকে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি মিগ -২১ বাইসন । সেই বিমানটি ছিল উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের হাতে । R-73 মিসাইলের সাহায্যে এফ -১৬ বিমানকে ধ্বংস করে দেন অভিনন্দন । তবে অভিনন্দনের বিমানও পাকিস্তানের ছোড়া AMRAAM মিসাইলে ধ্বংস হয়ে যায় ।

আরও পড়ুন: দূরপাল্লার যাত্রীদের জন্য সুখবর! আবার ট্রেনে ফিরছে রান্না করা খাবারের পরিষেবা

প্রাণে বেঁচে গেলেও এরপর তাঁকে বন্দি করে পাকিস্তান সেনা । তিনদিন পর ১ মার্চ ভারতে ফেরেন তিনি ।ভারতের কূটনৈতিক চাপে অভিনন্দনকে ফেরায় পাকিস্তান । সফলভাবে এফ-১৬ ধ্বংস করে ও পাকিস্তানের মাটিতে বন্দি হয়েও বীরত্বের পরিচয় দেওয়ার জন্য বীরচক্রে ভূষিত করা হচ্ছে অভিনন্দনকে । যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া তৃতীয় সর্বোচ্চ সম্মান হল বীরচক্র ৷ আর মহাবীর চক্র দ্বিতীয় সর্বোচ্চ সম্মান ৷ পরমবীর চক্র হল যুদ্ধকালীন পরিস্থিতিতে বীরত্বের জন্য পাওয়া সর্বোচ্চ সম্মান । আজ সেই বীর অভিনন্দন বর্তমানকে বীরচক্র সম্মানে ভূষিত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ৷

আরও পড়ুন: আজ চার দিনের দিল্লি সফর শুরু মমতার, শাহের দফতরের বাইরে বিক্ষোভে তৃণমূল সাংসদরা

 

Exit mobile version