GST Council may do away with 5% rate; move items to 3% & 8% slabs

GST Updates : আরও বাড়বে দাম? উঠে যাচ্ছে জিএসটির ৫ শতাশের স্ল্যাব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মে মাসে অনুষ্ঠিত হতে চলা GST কাউন্সিলের গুরুত্বপূর্ণ বৈঠকে পাঁচ শতাংশ ট্যাক্স স্ল্যাব সরানোর প্রস্তাব নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। রাজ্যগুলির আয় বাড়াতে এই সিদ্ধান্ত নিতে পারে পরিষদ। কাউন্সিল বড় আকারে ব্যবহৃত দৈনন্দিন জিনিসপত্রের জন্য তিন শতাংশের একটি স্ল্যাব নির্ধারণ করতে পারে। একই সময়ে, পাঁচ শতাংশ ট্যাক্স স্ল্যাবের অধীনে থাকা অন্যান্য পণ্যগুলি আট শতাংশ স্ল্যাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

বেশিরভাগ রাজ্য একমত
সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, এই সিদ্ধান্ত এমন সময়ে নেওয়া হতে পারে যখন বেশিরভাগ রাজ্য রাজস্ব বাড়াতে এই সিদ্ধান্তের পক্ষে তাকিয়ে আছে। রিপোর্ট অনুসারে, বেশিরভাগ রাজ্য ক্ষতিপূরণের পরিমাণের জন্য কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে চায় না।

আরও পড়ুন: নীতীশ কুমারের সভায় বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন বিহারের মুখ্যমন্ত্রী

এখন অনেক স্ল্যাব আছে
বর্তমানে জিএসটি-তে চারটি ট্যাক্স স্ল্যাব রয়েছে। এর মধ্যে রয়েছে 5, 12, 18 এবং 28 শতাংশের ট্যাক্স স্ল্যাব। বর্তমানে, সোনা এবং অন্যান্য গহনা 3 শতাংশের GST দিতে হয়। এ ছাড়া এনগেজমেন্ট লিস্টও রয়েছে। এর মধ্যে রয়েছে ব্র্যান্ডবিহীন পোশাক এবং প্যাকবিহীন খাদ্য সামগ্রী। এগুলোর ওপর কোন ট্যাক্স নেই।

রাজ্য সরকারগুলি বড় সুবিধা পাবে
প্যাকেটজাত খাদ্য সামগ্রী মূলত পাঁচ শতাংশ ট্যাক্স স্ল্যাবে আসে পাঁচ শতাংশের ট্যাক্স স্ল্যাব প্রতি 1 শতাংশ বৃদ্ধির সঙ্গে, জিএসটি সংগ্রহ প্রায় 50,000 কোটি টাকা বাড়বে।

8% স্ল্যাব তৈরি করা যেতে পারে
GST কাউন্সিল এখন পাঁচ শতাংশের স্ল্যাবে অন্তর্ভুক্ত বেশিরভাগ আইটেম আট শতাংশের নতুন স্ল্যাবে অন্তর্ভুক্ত করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, আরও অনেক বিকল্প বিবেচনা করা হচ্ছে।

মূল্যস্ফীতি কি আরও বাড়বে?
GST সংক্রান্ত এই আপডেট এমন সময়ে এসেছে যখন মার্চ মাসেও দেশে খুচরা মূল্যস্ফীতির হার RBI-এর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ছিল। পেট্রোল, ডিজেলের পাশাপাশি পিএনজি ও সিএনজির দরও বাড়ছে। এমন পরিস্থিতিতে জিএসটি স্ল্যাবের এই পরিবর্তন জিনিসপত্রের দামকে কীভাবে প্রভাবিত করে তা দেখা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Uphaar cinema hall: প্রাণ কেড়েছিল ৫৯ জনের, ফের আগুন দিল্লির অভিশপ্ত সিনেমা হলে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest