GST Rate Hike From Today, These Essential Items Will Get Costlier

GST : দাম বাড়ল চাল-ডাল-মুড়ির, প্যাকেটবন্দি এবং লেবেল সাঁটা সমস্ত খাবারের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার থেকে ডাল ভাতের যোগান করতেও দিতে হবে জিএসটি। কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে চাল, ডাল, মুড়ি, আটা, ময়দার মতো প্যাকেট বন্দি ও লেবেল সাঁটা নিত্যপ্রয়োজনীয় জিনিস ক্রয় করতে গেলে দিতে হবে জিএসটি। সমস্ত প্যাকেট বন্দি ও লেবেল সাঁটা খাদ্য দ্রব্যের উপর ৫% হারে জিএসটি ধার্য্য করেছে মোদী-সরকার।

১৮ জুলাই থেকে মাছ, দই, পনির, লস্যি, শুকনো সয়াবিন, মটর, গম-এর মতো পণ্যগুলোর ওপরেও ৫% করে জিসিএসটি ধার্য করা হচ্ছে। পাশপাশি ডাবের জল, জুতোর কাঁচামালের ওপরেও ১২% জিএসটি চাপছে। এছাড়াও হোটেল পরিষেবা, হাসপাতালের বেড-এর ওপরেও জিএসটি বসছে। দিন পিছু ১ হাজার টাকার কম খরচের হোটেলের রুমের ওপরে ১২% করে জিএসটি ধার্য করা হয়েছে। সেই সঙ্গে প্রতিদিন ৫০০০ হাজার টাকা বেশির হাসপাতালের রুম ভাড়ার ওপরে ৫% জিএসটি ধার্য করা হচ্ছে। সেই সঙ্গে সোলার ওয়াটার হিটারে ক্রয় করলে ১২% জিএসটি দিতে হবে আগে যেটায় ৫% দিতে হত।

আরও পড়ুন: Vice President: উপরাষ্ট্রপতি পদে এনডিএ’র প্রার্থী বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়

তবে প্যাকেটজাত নয় বা লেভেল অথবা ব্র্যান্ডহীন পণ্যগুলোর ওপরে জিএসটি ছাড় দেওয়া হয়েছে। সেই সঙ্গে জ্বালানি খরচ সহ পণ্য পরিবহনে ব্যবহৃত ট্রাক, যানবাহনের ওপরে এখন ১৮% এর জায়গায় ১২% জিএসটি ধার্য করা হয়েছে।

অনেক জিনিসে আজ থেকে জিএসটির সংশোধিত হারও চালু হচ্ছে। ফলে বাড়ছে কর। যার মধ্যে উল্লেখযোগ্য পড়াশোনার জন্য জরুরি কিছু জিনিস। যেমন, কালি, শার্পনার ইত্যাদি। কর বাড়ায় ছুরি, ব্লেড, পাম্প, ছাপার কালি, এলইডি আলো, বিদ্যুৎচালিত পাম্প, টেটরা প্যাক এবং সোলার ওয়াটার হিটারেরও দাম বাড়বে। উল্লেখ্য, গত মাসে জিএসটি পরিষদের বৈঠকে কর ছাড়ের তালিকা ছাঁটা এবং বেশ কিছু পণ্যে তার হার বাড়ানোর সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন: “জয় হিন্দ জয় বাংলা” বলে সাংসদ পদে শপথ গ্রহণ Shatrughan Sinha-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest