Site icon The News Nest

Gujarat: অসময়ের বৃষ্টিতে বেসামাল গুজরাত, বজ্রপাতে একদিনেই মৃত অন্তত ২০

lightning

অসময়ের বৃষ্টিতে বেসামাল গুজরাত। রবিবার সে রাজ্যে বৃষ্টি, বজ্রপাত এবং শিলাবৃষ্টির জেরে অন্তত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুসারে, বজ্রপাতের কারণে গুজরাতের ১৩টি জেলায় ২০ জন মারা গিয়েছেন। তার মধ্যে সোমবারও গুজরাতের কিছু অংশে দুর্যোগ চলার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

জানা গিয়েছে, গুজরাতের ২৫২টি তালুকের মধ্যে ২৩৩টিতেই বৃষ্টি হয়েছে রবিবার। একাধিক এলাকায় ব্যাপক বজ্রপাত হয়েছে বলেই লাফিয়ে বেড়েছে মৃতের সংখ্যা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দাহোদ। চারজনের মৃত্যু হয়েছে সেখানে। এছাড়াও আহমেদাবাদ-সহ বেশ কয়েকটি জায়গা থেকে মৃত্যুর খবর মিলেছে। রাজ্যের এমার্জেন্সি অপারেশন সেন্টারের তথ্য অনুযায়ী, রবিবার রাত ১১টা পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। প্রাণ হারিয়েছ অন্তত ৪০টি গবাদি পশু। তছনছ হয়ে গিয়েছে শস্যের খেত।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার পাশাপাশি, পশ্চিমি ঝঞ্ঝাও গুজরাতের বিস্তীর্ণ অংশে বজ্রগর্ভ মেঘ তৈরিতে সহায়ক পরিবেশ তৈরি করছে। এর প্রভাবেই গুজরাতে এই অকালবর্ষণ।

২০ জনের মৃত্যুর খবর পেয়ে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লেখেন, “গুজরাতের বিভিন্ন শহরে খারাপ আবহাওয়া এবং বজ্রপাতের খবর পেয়ে দুঃখিত।” দুর্যোগের কারণে যাঁরা প্রিয় জনকে হারিয়েছেন, তাঁদের সমবেদনা জানিয়েছেন শাহ। অন্যদিকে, জাপান সফরে গিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সেখান থেকেই উদ্ধারকাজের দিকে নজর রাখছেন। উদ্ধারকাজে গতি বাড়াতেও নির্দেশ দিয়েছেন তিনি।

Exit mobile version