Gujarat gets India's first 'steel road'; know everything about it

Gujarat Steel Road: ভারতে প্রথম! গুজরাটে তৈরি হল স্টিলের রাস্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের ইতিহাসে এই প্রথম। দীর্ঘ গবেষণার পর গুজরাটে তৈরি হল স্টিলের তৈরি রাস্তা। যার নাম দেওয়া হয়েছে ‘গুজরাট স্টিল রোড’। সুরাটের হাজিরা শিল্পাঞ্চল এলাকায় এই রাস্তা তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, দেশে প্রতি বছর বিভিন্ন স্টিল প্ল্যান্ট থেকে ১৯ মিলিয়ন টন বর্জ্য নির্গত হয়‌। সেই বর্জ্যগুলিকে এবার পুনর্ব্যবহার করে রাস্তা তৈরি করল কেন্দ্র। স্টিল ও নীতি কমিশন এবং নীতি আয়োগের সহায়তায় সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউটের তরফে এই রাস্তাটি বানানো হয়েছে।

পিচ ঢালা রাস্তা, কংক্রিটের রাস্তা দেখে আমরা অভ্যস্ত। তবে ইঞ্জিনিয়ারিং এমন পর্যায়ে পৌঁছেছে যে এখন রাস্তা তৈরিতে প্লাস্টিক বর্জ্যও ব্যবহার হচ্ছে। প্রতি বছর লাখ লাখ টন প্লাস্টিক বর্জ্য জমতে থাকে বিশ্ব জুড়ে। সেই প্লাস্টিক বর্জ্যকে পুনর্ব্যবহারযোগ্য করে বিভিন্ন কাজে লাগানো হয়। ইদানীং বহু দেশ তা রাস্তা তৈরিতেও ব্যবহার করছে।

ইস্পাতের ক্ষেত্রেও তাই। ভারতে ইস্পাত কারখানাগুলিতে প্রতি বছর লাখ লাখ টন বর্জ্য জমতে থাকে। এই বর্জ্যগুলি যদি ব্যবহার না করা হয় তা হলে ইস্পাত বর্জ্যের পাহাড় তৈরি হবে। এই বর্জ্যকে কী ভাবে কাজে লাগানো যায় তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে সরকার। সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে প্রতি বছর ইস্পাত কারখানাগুলি থেকে এক কোটি ৯০ লক্ষ টন বর্জ্য উৎপাদন হয়। এই বিপুল পরিমাণ বর্জ্যকে রাস্তা তৈরির কাজে লাগানোর প্রক্রিয়া শুরু হয়। যার প্রথম ধাপ শুরু হয়েছে গুজরাতে।

ইস্পাত বর্জ্য দিয়ে তৈরি রাস্তা যেমন অনেক টেকসই হয়, তেমনই অনেক বেশি ভারও বহন করতে পারে বলে দাবি ইঞ্জিনিয়ারদের। পরীক্ষামূলক ভাবে তাই বেছে নেওয়া হয় গুজরাতের সুরতে হাজারি শিল্পাঞ্চলকে। কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর), সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট (সিআরআরআই), স্টিল মন্ত্রক এবং নীতি আয়োগের উদ্যোগে হাজারি এলাকায় ইস্পাতের রাস্তা বানানো হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest