Gujarat's New CM Bhupendra Patel have Engineering Diploma and his Assets are worth rs 5 Crore

পকেটে ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি, সম্পত্তির পরিমাণ ৫ কোটিরও বেশি -চিনে নিন গুজরাটের নতুন মুখ্যমন্ত্রীকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আচমকা পদত্যাগ করে সকলকে চমকে দিয়েছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী (Vijay Rupani)। নয়া মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছিল চার বিজেপি নেতার নাম। তবে মুখ্যমন্ত্রীর পদত্যাগের থেকেও বেশি চমক থাকল নয়া মুখ্যমন্ত্রী নির্বাচনে। সকলকে অবাক করে গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হল মাত্র একবারের বিধায়ক ভূপেন্দ্র পটেল(Bhupendra Patel)-কে।

শনিবার দুপুরে আচমকা রাজভবনে হাজির হয়েছিলেন বিজয় রূপাণী। প্রথমে মনে করা হয়েছিল, রাজ্যর কোনও নিয়ম বা সাংবিধানিক ইস্যু নিয়েই তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করতে এসেছেন। কিন্তু রাজভবন থেকে বেরিয়ে এসেই তিনি সকলকে চমকে দিয়ে ঘোষণা করেন, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

রূপাণীর ইস্তফার পরই নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা শুরু হয়। নীতিন পটেল, মনসুখ মাণ্ডব্য, আরসি ফালদু, পুরুষোত্তম রুপালার নাম উঠে আসে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে। রাতেই মুখ্যমন্ত্রী বাছাইয়ের জন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয় কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar) ও প্রহ্লাদ যোশী (Pralhad Joshi)-কে।

দলীয় পরিষদীয় বৈঠকে সকল বিজেপি নেতা-বিধায়কদের মতামত নেওয়া হয়। বৈঠক শেষে জানা যায়, গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ভূপেন্দ্র পটেল। শোনা গিয়েছে, সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণীই সুপারিশ করেছেন নতুন মুখ্যমন্ত্রীর নাম।

আরও পড়ুন: গুজরাটে চমক, রুপানির উত্তরসূরি বেছে নিল BJP, নয়া মুখ্যমন্ত্রী পাতিদার নেতা ভূপেন্দ্র প্যাটেল

কে এই ভূপেন্দ্র পটেল?

গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেনের ঘনিষ্ট হিসাবেই পরিচিত ভূপেন্দ্র পটেল। এখনও অবধি একবারই তিনি বিধায়ক হয়েছেন। গুজরাটের ঘাটলোধিয়া আসন থেকে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী শশীকান্ত পটেলকে এক লক্ষের চেয়েও বেশি ভোটে জিতেছিলেন তিনি।

বিধায়ক হওয়ার আগে দীর্ঘ সময় তিনি আহমেদাবাদ নগরোন্নয়ন দফতরের চেয়ারম্যান ছিলেন। আমদাবাদ  পৌরসভার স্ট্যান্ডিং কমিটির দায়িত্বভারও সামলিয়েছেন তিনি। দলীয় সূত্রে খবর, পটেল বা পতিদার সম্প্রদায়ের প্রতিনিধি হিসাবেই ভূপেন্দ্রকে নয়া মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়েছে। কারণ আগামী বছরই গুজরাটে বিধানসভা নির্বাচন রয়েছে এবং বিজেপির ভোটব্যাঙ্কের একটি বড় অংশই পটেল সম্প্রদায় থেকে আসে।

সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমাধারী ভূপেন্দ্র পটেল কোটি টাকার মালিকও বটে। ২০১৭ সালের নির্বাচনের সময় কমিশনের কাছে জমা দেওয়া তথ্যে জানানো হয়েছে, স্থাবর ও অস্থাবর সম্পত্তি মিলিয়ে ভূপেন্দ্র পটেলের মোট সম্পত্তির পরিমাণ পাঁচ কোটিরও বেশি।

আরও পড়ুন: গোমাতার পুজো সেরে শপথ নিলেন গুজরাটের নয়া মুখ্যমন্ত্রী Bhupendra Patel

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest