Gyanvapi Masjid : 'Shivling' found, court orders to seal premises; SC hearing tomorrow

Gyanvapi Masjid: আদালতের নির্দেশে সিআরপিএফ দখল নিল বারাণসীর জ্ঞানবাপী মজসিদ চত্বরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আদালতের নির্দেশের পরেই বারাণসীর জ্ঞানবাপী মসজিদ চত্বরে মোতায়েন করা হল সিআরপিএফ। ভূগর্ভস্থ ঘর (তহ্খানা), ওজুখানা এবং আশপাশের এলাকা সিল করে দিল উত্তরপ্রদেশ প্রশাসন।

শনিবার থেকে মসজিদের অন্দরের দু’টি গম্বুজ, ভূগর্ভস্থ অংশ, পুকুর-সহ সব জায়গার পুঙ্খানুপুঙ্খ ভাবে সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফি করে সোমবার বারাণসীর আদালতে রিপোর্ট পেশ করা হয় সমীক্ষক দলের তরফে। তার পরেই কয়েকটি এলাকা সিল করে সিআরপিএফ মোতায়েনের নির্দেশ দেয় আদালত। বারাণসীর জেলাশাসক, পুলিশ কমিশনারের পাশাপাশি সিআরপিএফের এক জন কমান্ডান্ট (সুপার) স্তরের আধিকারিককে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন নগর-দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর।

উল্লেখ্য, আজকে তৃতীয় দিনের সমীক্ষা চলাকালীন মসজিদের ওজুখানায় একটি পাথর মেলে। এই আবহে এক আইনজীবী সেই পাথরকে শিবলিঙ্গ দাবি করে আদালতের দ্বারস্থ হন এবং জায়গাটিকে সিল করার আবেদন জানান। সেই প্রেক্ষিতে ওজুখানা সিলের নির্দেশও দেয় বারাণসী আদালত। তবে মুসলিম পক্ষের দাবি, যে পাথর মিলেছে, তা শিবলিঙ্গ নয় বরং ফোয়ারা। এই পরিস্থিতিতে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: মহিলাকে ধর্ষণের পর খুন, মৃতদেহের সঙ্গেও যৌনাচার! গ্রেপ্তার যুবক

হিন্দুত্ববাদীদের দাবি, জ্ঞানবাপী মসজিদ যে জমিতে গড়ে উঠেছে, তা আদতে হিন্দুদের। সুতরাং সেই জমি হিন্দুদের ফিরিয়ে দেওয়া হোক। মুঘল সম্রাট অওরঙ্গজেব দু’হাজার বছরের পুরনো কাশী বিশ্বনাথ মন্দিরের একাংশ ধ্বংস করে সেখানে মসজিদ গড়ে তোলেন দাবি তুলে সেখানে ‘হিন্দুত্বের ছাপ’ খুঁজতে প্রত্নতাত্ত্বিক সমীক্ষার দাবি জানানো হয় আদালতে।

অন্য দিকে, জ্ঞানবাপী মসজিদ চত্বরে ‘দেবদেবীর মূর্তি’ আছে দাবি করে সেগুলি পুজো করার অনুমতি চেয়ে ২০২১-এ আদালতে একটি পৃথক আবেদন আবেদন করেন পাঁচ মহিলা। তারই জেরে গত বৃহস্পতিবার বারাণসীর জেলা আদালত জ্ঞানবাপী মসজিদের প্রত্নতাত্ত্বিক সমীক্ষা করার নির্দেশ দিয়েছিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া)-কে। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়েছিল।

কিন্তু প্রধান বিচারপতি রামানা বলেন, আমরা বিষয়টি কিছুই জানি না। না জেনে কীভাবে স্থগিতাদেশ দেব। আপনারা মামলা দায়ের করুন। আমরা দ্রুত শুনব আপনাদের আর্জি। আজ সন্ধ্যায় সুপ্রিম কোর্ট কালকের মামলার যে তালিকা প্রকাশ করেছে তাতে এই মামলাটি রাখা হয়েছে। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও পিএস নরসিমার বেঞ্চ মামলাটি শুনবে।

আরও পড়ুন: PM Modi: হেলিকপ্টারে করে নেপাল পৌঁছলেন মোদী, তাঁকে স্বাগত জানালেন শের বাহাদুর দেউবা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest