Gyanvapi Mosque: SC asks Varanasi collector to hold meet on plea for ‘wuzu’ arrangement

Gyanvapi Mosque: ওজুর ব্যবস্থা করুন! রমজান মাসে বারাণসীর জেলাশাসককে সুপ্রিম নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্ঞানবাপী মসজিদে মুসলিমদের নামাজের আগে ওজুর (হাত-মুখ ধোয়ার স্থান এবং জলের) ব্যবস্থা করার জন্য বারাণসীর জেলাশাসককে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবারেই এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৭ মে জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) নিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি অন্তর্বর্তী নির্দেশ দিয়েছিল। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ( DY Chandrachud)  বেঞ্চের নির্দেশ ছিল, মসজিদের জলাধারে ‘শিবলিঙ্গে’র নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দিতে পারে বারাণসীর আদালত। তবে কোনও ভাবেই মসজিদে নামাজ বন্ধ করা যাবে না। এবার জ্ঞানবাপী মসজিদে মুসলিমদের নমাজের আগে ওজুর (হাত-মুখ ধোয়ার স্থান) ব্যবস্থার জন্য বারাণসীর জেলাশাসককে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রমজান মাসের প্রার্থনার কথা মাথায় রেখেই এই নির্দেশ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Bihar violence: রামনবমীতে হিংসার ছক সাজানো হয়েছিল আগেই হোয়াটসঅ্যাপ গ্রুপে, জানাল বিহার পুলিশ

সেই অন্তর্বর্তী নির্দেশের সময়সীমা গত ১১ নভেম্বের শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সে দিনও সুপ্রিম কোর্ট তা বহাল রেখেছিল।  এর ফলে মসজিদে নমাজ পড়ায় বাধা ছিল না। কিন্তু জলাধার সিল করে দেওয়ায় ওজু নিয়ে সমস্যা দেখা দেয়। গোটা বিষয়টি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’। শুনানিতে মসজিদ কমিটির আইনজীবী বলেন, কমপক্ষে একটি অস্থায়ী শৌচালয়ের ব্যবস্থা করা হোক। এই আবেদনে সাড়া দিয়ে ওজুর ব্যবস্থার জন্য বারাণসীর জেলাশাসককে নির্দেশ দিল বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। রমজান মাসের প্রার্থনার কথা মাথায় রেখেই এই নির্দেশ বলে মনে করা হচ্ছে। আগামিকাল অর্থাৎ মঙ্গলবারই এ বিষয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে আদালতের নির্দেশে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (ASI) ধর্মস্থানের সমীক্ষা এবং ভিডিয়োগ্রাফি করে এবং তার প্রাথমিক রিপোর্ট পেশ করে। ওই রিপোর্টে ‘শিবলিঙ্গে’র অস্তিত্বের কথা বলা হয়েছিল। এর পরেই বারাণসী নিম্ন আদালতের নির্দেশে মসজিদের অন্দরের ওজুখানা (জলাধার) ও তহখানা সিল করা হয়।

আরও পড়ুন: Karnataka: হইচই করে প্রেমিকার জন্মদিন পালন, তারপরেই গলা কেটে খুন করল প্রেমিক

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest