Gyanvapi row: HC grants 8 weeks to ASI for reply on safe evaluation of ‘Shivling’

Gyanvapi row : সেই ‘শিবলিঙ্গের’ বয়স জানতে এএসআইকে ৮ সপ্তাহ সময় দিল আদালত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi mosque complex) মামলায় ‘শিবলিঙ্গের’ (‘Shivling’) বয়স নির্ধারণে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণকে (Archaeological Survey of India) আরও ৮ সপ্তাহ সময় দিল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। বিচারপতি জে জে মুনিরের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

গত ১৯ জানুয়ারি এএসআই জানায়, আদালত যা জানতে চেয়েছিল, সেই রিপোর্ট তৈরি করতে আরও ৮ সপ্তাহ সময় লাগবে। আদালতের কাছে সেই সময়ের জন্য আবেদন জানায় তারা। হাইকোর্ট সেই সময় মঞ্জুর করে আগামী ২০ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। প্রসঙ্গত, এর মধ্যেই অর্থাৎ ফেব্রুয়ারি মাসে তিন উত্তর-পূর্ব রাজ্যে বিধানসভা ভোট রয়েছে এবং যার ফল ঘোষণা হবে ২ মার্চ।

প্রসঙ্গত, তথাকথিত ‘শিবলিঙ্গে’র বয়স নির্ধারণের জন্য হিন্দু পক্ষের তরফে পরীক্ষার আবেদন জানানো হলেও বারাণসী জেলা আদালত গত ১৪ অক্টোবর তা নাকচ করে দিয়েছিল। মসজিদ চত্বরের ওজুখানায় শিবলিঙ্গের উপস্থিতি দাবি করে তার বয়স জানার জন্য কার্বন ডেটিং পরীক্ষার যে আবেদন জানানো হয়েছিল সিনিয়র বিচারক অজয়কুমার বিশ্বেশ তা খারিজ করে বলেছিলেন, ‘‘শিবলিঙ্গের অস্তিত্ব খোঁজার জন্য জ্ঞানবাপী চত্বরে কোনও রকম বৈজ্ঞানিক অনুসন্ধানের কাজ করা যাবে না।’’

জ্ঞানবাপী মসজিদ চত্বরে প্রার্থনার আগে ওযুর জন্য জন্য নির্দিষ্ট জলাশয়ে শিবলিঙ্গের উপস্থিতি সম্পর্কে দাবি করে হিন্দুপক্ষের তরফে যে আবেদন জানানো হয়েছিল সে ব্যাপারে মসজিদ কমিটির বক্তব্য জানতে চায় বারাণসী জেলা আদালত। হিন্দু পক্ষের তরফে ইতিমধ্যে ওই তথাকথিত শিবলিঙ্গের বয়স জানার জন্য ‘কার্বন ডেটিং’ পরীক্ষার আবেদন জানানো হয়েছিল আদালতে।

২০২১ সালের অগাস্ট পাঁচজন হিন্দু মহিলা জ্ঞানবাপীর ওজুখানা ও তহখানা নামে পরিচিত অংশটিতে এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে সেখানে পূজার্চনার অনুমতি চেয়ে মামলা দায়ের করেছিলেন। ওই মামলার প্রেক্ষিতে হিন্দু পক্ষের তরফে প্রাপ্ত নমুনাগুলির কার্বন ডেটিং পরীক্ষার আবেদন জানানো হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest