Site icon The News Nest

Gyanvapi: আপাতত স্থগিত জ্ঞানবাপীর সমীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট

gyanvapi mosque

বারাণসীর (varanasi) জ্ঞানবাপী মসজিদে কোনওভাবেই খনন করা যাবে না। সোমবার সুপ্রিম কোর্ট সেখানে জরিপের কাজে ব্যস্ত ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)-কে এই নির্দেশ দিয়েছে ।জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) চত্বরে আগামী বুধবার পর্যন্ত কোনও কাজ করতে পারবে না এএসআই (ASI)। সোমবার সকালেই মসজিদ চত্বরে বৈজ্ঞানিক সমীক্ষা শুরু করে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার একটি দল। তারপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মসজিদের ম্যানেজমেন্ট কমিটি। তাদের আইনজীবীকে শীর্ষ আদালত জানিয়ে দেয়, আগামী বুধবার অর্থাৎ ২৬ জুলাইয়ের মধ্যে বৈজ্ঞানিক সমীক্ষার বিরোধিতা করে এলাহাবাদ হাই কোর্টে (Allahabad High Court) মামলা দায়ের করতে হবে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জরুরি ভিত্তিতে মামলাটি শোনে। বেঞ্চ মামলাকারীদের জরিপ বন্ধের আর্জি নিয়ে এলাহাবাদ হাইকোর্টে আর্জি পেশ করার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টও আগামী বুধবার মামলাটি শুনবে। ততদিন পর্যন্ত জরিপ বন্ধ থাকবে কী থাকবে না, এই ব্যাপারে আদালতের বক্তব্য নিয়ে দু পক্ষের আইনজীবীদের ব্যাখ্যা ভিন্ন। হিন্দু পক্ষের দাবি, জরিপ বন্ধে স্থগিতাদেশ দেয়নি। বলেছে, খনন করা যাবে না। অন্যদিকে, মুসলিম পক্ষের দাবি, বুধবার পর্যন্ত জরিপও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। লিখিত নির্দেশ আসার পর বিষয়টি স্পষ্ট হবে।

গত ২১ জুলাই বারাণসীর (Varanasi) জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’ বাদে বাকি অঞ্চলের ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই নির্দেশ মেনেই সোমবার শুরু হয় সমীক্ষার কাজ। তারপরেই এই সমীক্ষা স্থগিত করতে চেয়ে শীর্ষ আদালতের কাছে আবেদন জানায় জ্ঞানবাপী মসজিদের ম্যানেজিং কমিটি। তাদের তরফে বলা হয়, আগেও কার্বন ডেটিংয়ের নির্দেশ স্থগিত করেছে সুপ্রিম কোর্ট। ১৫০০ সালে তৈরি মসজিদে সমীক্ষা করা নিয়ে এত তাড়াহুড়ো করা অর্থহীন বলেই দাবি করেন কমিটির আইনজীবী।
Exit mobile version