Haifa Port: Adani Group Acquires Strategic Haifa Port In Israel For $1.2 Billion

Haifa Port: ৯৮১ কোটি টাকায় ইজরায়েলের বন্দর অধিগ্রহণ আদানির, হস্তান্তর অনুষ্ঠানে হাজির নেতানিয়াহু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইজরায়েলের হাইফা বন্দর অধিগ্রহণ করল আদানি গোষ্ঠী। মঙ্গলবার এই অধিগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। রপ্তানি ক্ষেত্রে ইজরায়েলের দ্বিতীয় বৃহত্তম বন্দর এই হাইফা। গত বছর জুলাই মাসে যৌথভাবে এই বন্দর অধিগ্রহণের টেন্ডার পায় আদানি গোষ্ঠী। জানুয়ারি মাসেই বন্দর কেনার প্রক্রিয়া শেষ হয়েছে।

আদানি গ্রুপ ১.২ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৯৮১ কোটি টাকায় ইসরায়েলের হাইফা বন্দর অধিগ্রহণ করেছে। এর পরে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন ‘আমি মনে করি এটি একটি বিশাল মাইলফলক…১০০ বছরেরও বেশি আগে, এবং প্রথম বিশ্বযুদ্ধের সময়, এই সাহসী ভারতীয় সৈন্যরাই হাইফা শহরকে মুক্ত করতে সাহায্য করেছিল। এবং আজ, খুবই শক্তিশালী ভারতীয় বিনিয়োগকারী যারা হাইফা বন্দরকে মুক্ত করতে সাহায্য করছে’।

আরও পড়ুন: Rahul Gandhi: শ্রীনগরের লাল চকে জাতীয় পতাকা তুললেন রাহুল, কাল শেষ ভারত জোড়ো যাত্রা

ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন বলেছেন, ‘হাইফা বন্দর ইসরায়েলের জন্য একটি কৌশলগত বন্দর। আমরা সত্যিই এটি আদানির মতো একটি গুরুত্বপূর্ণ ভারতীয় কোম্পানির হাতে জমা দিচ্ছি। এটা আমাদের জনগণের মধ্যে আস্থার প্রতীক। আমি আশা করি যে এই বিনিয়োগ ভবিষ্যতের কর্পোরেশনগুলির একটি দীর্ঘ সংযোগের শুরুর উপাদান হবে’৷

জানা গিয়েছে, ২০২২ সালে ইজরায়েলের মাটিতে সবচেয়ে বড় বিনিয়োগ এই হাইফা বন্দরের অধিগ্রহণ। চলতি বছরের ১১ জানুয়ারি বন্দর কেনার প্রক্রিয়া শেষ হয়েছে। আদানিদের সঙ্গে যৌথভাবে টেন্ডার জমা দিয়েছিল ইজরায়েলি গ্যাডোট গ্রুপ। বন্দরের ৭০ শতাংশ শেয়ার রয়েছে আদানিদের হাতেই। আপাতত এই বন্দর ঢেলে সাজানো হবে। রপ্তানি ক্ষেত্রে এগিয়ে থাকা ছাড়াও বিদেশি পর্যটকদের মধ্যেও যথেষ্ট জনপ্রিয় এই বন্দর। প্রসঙ্গত, ভারতের মোট ১৩টি বন্দর রয়েছে আদানিদের অধীনে। শ্রীলঙ্কার মতো দেশেও বেশ কয়েকটি বন্দর রয়েছে তাঁদের দখলে।

আরও পড়ুন: Union Budget 2023: ৭ পদক্ষেপের ঘোষণা, বাজেটের নাম কেন ‘সপ্তঋষি’ দিলেন নির্মলা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest