Site icon The News Nest

Hath Badlega Haalat: সরকারি চাকরিতে ৫০ শতাংশ মহিলা সংরক্ষণ, ১০০ দিনের মজুরি ৪০০ টাকা, প্রতিশ্রুতি রাহুলের

rahu

ক্ষমতায় এলে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।শুক্রবার এক্সে হিন্দিতে লেখা এক বার্তায় কংগ্রেসের প্রাক্তন সভাপতি লিখেছেন, ভারতের জনসংখ্যার অর্ধেক মহিলা। হায়ার সেকেন্ডারি এবং উচ্চশিক্ষায় কি ৫০ শতাংশ নারী নেই? যদি তাই হয়, তাহলে প্রশাসনিক কাজে তাঁদের অংশীদারিত্ব এত কম কেন, প্রশ্ন তুলেছেন ওয়ানাড়ের সাংসদ ও কংগ্রেস প্রার্থী। তিনি বলেন, কংগ্রেস চায়, ‘আধি আবাদি পুরা হক।’ আমরা বিশ্বাস করি, একজন মহিলার দক্ষতা ও যোগ্যতা তখনই পূর্ণ বিকশিত হবে, যখন তাঁকে সরকার পরিচালনায় সমানভাবে অংশ নিতে দেওয়া হবে।

রাহুল তাই বলেছেন, এই কারণেই কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে সরকারি চাকরিতে মহিলাদের আধা ভাগীদারি থাকা উচিত। একইসঙ্গে রাহুল আরও লিখেছেন, সংসদ এবং বিধানসভাতেও মহিলা সংরক্ষণের পক্ষে আমরা। শুধু তাই নয়, অবিলম্বে মহিলা সংরক্ষণ চালু করা হোক, এই দাবিও একাধিকবার তুলেছেন রাহুল।

অন্যদিকে, বৃহস্পতিবার একশো দিনের কাজের প্রকল্পের মজুরির বর্ধিত হার ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। এরপরই কংগ্রেস কোমর বেঁধে নেমেছে বিগত ইউপিএ সরকারের আমলে চালু হওয়া এই প্রকল্পকে মোদী সরকার কীভাবে গুরুত্বহীন করে তুলেছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, ‘এই প্রকল্পে গড় বৃদ্ধি হয়েছে মাত্র সাত টাকা। প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে এই প্রকল্পের শ্রমিকদের উদ্দেশে কংগ্রেসের প্রাক্তন সভাপতি বলেছেন, ‘মোদী সরকার আপনাদের বেতন মাত্র সাত টাকা বাড়িয়েছে। এরপরও কিন্তু দেখতে হবে থ্যাঙ্ক ইউ মোদীজি স্লোগান।’

রাহুল একই সঙ্গে জানিয়েছেন, ‘ইন্ডিয়া জোটের সরকার ক্ষমতায় আসার দিন থেকে এই প্রকল্পে মজুরির হার করা হবে ন্যূনতম চারশো টাকা।’ কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ ভাতা বৃদ্ধির ঘোষণায় নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে জানিয়েছে বলেছেন, যদিও মানুষের আয় বৃদ্ধি নিয়ে আমরা আপত্তি করছি না। তিনিও বলেন, কংগ্রেস ক্ষমতায় এলে গোটা দেশে এই প্রকল্পে দৈনিক মজুরির পরিমাণ হবে চারশো টাকা।

Exit mobile version