Hindu Right Groups Put up Posters at Varanasi Ghats Warning Non-Hindus Not to Visit

বারাণসীর ঘাটে অ-হিন্দুদের প্রবেশ নিষেধ! পোস্টার বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেনারসের ঘাট (Varanasi Ghat) কোনও ‘পিকনিক স্পট’ নয়, ফলে সবার সেখানে প্রবেশাধিকারও নেই। এই মর্মে পোস্টার দিল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচইউ)। অহিন্দুদের প্রতি সনাতন ধর্মে বিশ্বাসীদের (Varanasi Ghat) এটা যে কোনও অনুরোধ নয়, একটা হুঁশিয়ারি, পোস্টারের একটি লাইনে সেই উল্লেখও রয়েছে। ইতিমধ্যেই বিতর্ক ঘনিয়েছে এমন পোস্টার ঘিরে।

কিন্তু হঠাৎ কেন এমন পোস্টার? এপ্রসঙ্গে বজরং দলের বারাণসী শাখার প্রধান নিখিল ত্রিপাঠী রুদ্রর সাফ কথা, এই ঘাটগুলিকে অনেকেই পিকনিক স্পট বলে মনে করেন। তাঁদের কড়া বার্তা দিতেই এমন পোস্টার। তাঁর কথায়, ‘‘যাঁরা গঙ্গার ঘাটগুলিকে পিকনিক স্পট বলে মনে করেন, তাঁদের দূরে রাখার জন্যই এই পোস্টার। তাঁদের এটা বোঝানো দরকার যে এটা পিকনিক স্পট নয়, সনাতন সংস্কৃতির প্রতীক।’’

আরও পড়ুন: ফের খবরে কর্ডেলিয়া! আটকে মাঝসমুদ্রে ক্রুজ, বন্দি প্রায় ২ হাজার যাত্রী

রজন গুপ্তা নামে বিশ্ব হিন্দু পরিষদের এক সদস্য বলেন, এটা বিশ্ব হিন্দু পরিষদের নিছক পোস্টার ধরে নিলে ভুল হবে। সনাতন ধর্মে অবিশ্বাসীদের উদ্দেশে এটা আমাদের বার্তা। সনাতন সংস্কৃতি থেকে অহিন্দুদের দূরে থাকতে হবে। বিতর্কিত এই পোস্টার নিয়ে কাশীর ডিসিপি জানান, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে ভেলুপুর পুলিস। সনাতন ধর্মের নাম করে কারা এই ধরনের পোস্টার দিয়ে হুঁশিয়ারি দিয়েছেন, তাঁদের চিহ্নিত করে, আইনি পদক্ষেপ করা হবে।

স্বাভাবিক ভাবেই, যোগীরাজ্যের গঙ্গাঘাটে এমন পোস্টার ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এমনিতেই বারাণসীর এই সব ঘাটে সারা বছর ধরেই বিপুল পরিমাণে পুণ্যার্থীদের আন‌াগোনা। তাঁদের মধ্যে একটা বড় অংশই বিদেশি পর্যটক। ঘণ্টার পর ঘণ্টা ধরে তাঁরা ঘাটে থাকেন। কথাবার্তা বলেন এলাকার বাসিন্দাদের সঙ্গেও। এই বিদেশি ও ভিন রাজ্যের মানুষদের আনাগোন‌াতেই গঙ্গার ঘাটে এমন সমাগমকে একটা রঙিন চরিত্র দিয়েছে। কিন্তু কট্টর হিন্দুত্ববাদীরা এবার সরব হয়েছেন সেই চরিত্রকে বদলে ফেলতে। এর আগেও ঘাটে বসে ধূমপানের বিরোধিতা করতে দেখা গিয়েছে তাদের। এবার সরাসরি পোস্টার লাগিয়ে বিরোধিতা করে হুমকি দেওয়া হল।

আরও পড়ুন: সুপ্রিম নির্দেশে চলতি বছরেই চালু হচ্ছে NEET-PG কাউন্সেলিং, কাটল জটিলতা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest