How to apply for Digital Health ID card, what are the benefit

Digital Health ID Card: ডিজিটাল স্বাস্থ্য কার্ডে কী কী থাকবে, জানুন নাম নথিভুক্তর পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশবাসীর জন্য ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’ প্রকল্পের সূচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের আওতায় একটি ডিজিটাল স্বাস্থ্য কার্ডের সূচনা করেছেন তিনি। এই কার্ডে থাকবে দেশের প্রত্যেকটি নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আওতায় ‘ন্যাশনাল হেল্থ অথরিটি’-র সঙ্গে সরাসরি যুক্ত থাকবে এই স্বাস্থ্য কার্ড।

১৫ অগস্ট দেশের ছ’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে শুরু হয়েছে এই প্রকল্প। প্রথমে এক লক্ষের বেশি নাগরিককে দেওয়া হয়েছে এই কার্ড। তার পরে ধীরে ধীরে দেশের বাকি রাজ্যগুলিতে চালু হবে এই প্রকল্প। কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’-এর ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে পারবেন নাগরিকরা।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ডিজিটাল কার্ডে  (Digital Health ID Card) প্রত্যেকের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য থাকবে। অর্থাৎ তাঁর কী কী শারীরিক সমস্যা রয়েছে, তিনি কবে কবে চিকিৎসকের কাছে গিয়েছেন, তাঁর কী কী শারীরিক পরীক্ষা হয়েছে, চিকিৎসক তাঁকে কী কী ওষুধ খেতে বলেছেন, সেই সব তথ্য এই কার্ডের মধ্যে থাকবে। কেউ যদি এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে বাস করতে শুরু করেন, বা চিকিৎসক বদলান, সে ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না। কারও প্রয়োজন পড়লে অন্য কোনও নাগরিকের তথ্য জানতে পারবেন। তবে অবশ্যই তার জন্য সংশ্লিষ্ট নাগরিকের অনুমতির প্রয়োজন।

কেন্দ্রের স্বাস্থ্য কার্ডে  (Digital Health ID Card) নাম নথিভুক্ত করতে কোনও খরচ হবে না বলেই জানানো হয়েছে। নাগরিকদের তথ্য নথিভুক্ত থাকলে সেই তথ্য অনুযায়ী রাজ্যগুলির জন্য স্বাস্থ্য খাতে আর্থিক বরাদ্দ করতে সুবিধা হবে বলেই জানিয়েছে কেন্দ্র।

কী ভাবে একটি ইউনিক হেলথ আইডি কাজ করবে?

এই স্কিমটি চারটি অপরিহার্য অংশ নিয়ে গঠিত – অনন্য ডিজিটাল হেলথ আইডি, স্বাস্থ্যসেবা পেশাদার রেজিস্ট্রি, স্বাস্থ্য সুবিধা রেজিস্ট্রি এবং ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ড। এই চারটি ব্লকের মাধ্যমে স্বাস্থ্যসেবার জন্য ডিজিটাল পরিবেশ তৈরি করাই এই স্কিমের প্রথম উদ্দেশ্য। পরবর্তী পর্যায়ে, সরকার টেলিমেডিসিন এবং ই-ফার্মেসিকে একীভূত করার পরিকল্পনা করছে।

সরকারের মতে, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের মধ্যে একজন ব্যক্তির শনাক্তকরণের প্রক্রিয়াকে মানসম্মত করার জন্য একটি অনন্য স্বাস্থ্য আইডি গুরুত্বপূর্ণ। “স্বাস্থ্য আইডি-টি ব্যবহার করা হবে অনন্যভাবে ব্যক্তিকে চিহ্নিত করা, তাদের প্রমাণীকরণ করা এবং তাদের স্বাস্থ্য রেকর্ড (শুধুমাত্র রোগীর অবহিত সম্মতিতে) একাধিক সিস্টেম এবং স্টেকহোল্ডারদের মধ্যে থ্রেডিং করার জন্য।”

আরও পড়ুন:

স্বাস্থ্য রেকর্ড তৈরি করা হবে কী পদ্ধতিতে?

  • প্রথমে এনডিএইচএম.গভ.ইন ওয়েবসাইটে রান। (ndhm.gov.in)
  • সেখানে গেলে Health ID বলে একটি অপশন পাবেন।
  • তাতে ক্লিক করলে Learn More ও Create Health ID বলে আরও দুটি অপশন পাবেন।
  • Create Health ID তে ক্লিক করলে Generate your Health ID বলে একটি অপশন পাবেন।
  • সেখানে ক্লিক করে নিজের আধার নম্বর দিয়ে পরবর্তী ধাপের প্রক্রিয়া শেষ করা যাবে। নাম নথিভুক্ত হওয়ার পর একটি ১৪ সংখ্যার আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে।
  • সেই নম্বরই হেলথ কার্ডের নম্বর বলে বিবেচিত হবে।

আরও পড়ুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest