How to withdraw cash from an ATM through UPI, without a card

এবার কার্ড ছাড়াই ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে টাকা! কী কী সুবিধা মিলবে? জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার কার্ড ছাড়াই ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তোলা যাবে। এটিএম পরিষেবাকে আরও সুবিধাজনক করে তুলতে এমনই উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। বর্তমানে বেশ কিছু জায়গায় এই পরিষেবা মিললেও খুব শীঘ্রই দেশের প্রতিটি প্রান্তেই চালু হয়ে যাবে কার্ডলেস এটিএম পরিষেবা। গত শুক্রবার এমনটাই ঘোষণা করলেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিপদ দাস।

শুক্রবার ২০২২-২৩ সালের প্রথম অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির ভাষণে আরবিআই গর্ভনর শক্তিপদ দাস জানান, আপাতত দেশের অল্পসংখ্যক ব্যাঙ্ক ও এটিএমের এই সুযোগ পাওয়া গেলেও খুব শীঘ্রই গোটা দেশে মিলবে এই পরিষেবা। কার্ডের পরিবর্তে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস অর্থাৎ UPI ব্যবহার করে টাকা তোলার সুবিধা মিলবে৷ ইতিমধ্যেই আরবিআই-এর তরফে দেশের প্রতিটি ব্যাঙ্ক এবং এটিএম নেটওয়ার্কগুলিকে দ্রুত কার্ডলেস পদ্ধতিতে টাকা তোলার সুবিধা উপলব্ধ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Petrol Price Hike: অব্যাহত জ্বালানির ছ্যাঁকা! কলকাতায় পেট্রোল ১১৫ পার, ডিজেলও ১০০ ছুঁল বলে!

এই পদ্ধতিতে কীভাবে টাকা তোলা যাবে? ইউপিআই পদ্ধতিতে কার্ডলেস ভাবে টাকা তুলতে গেলে  টাকা তোলার সময় ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বরে একটি পিন আসবে। সেই পিন দিলেই গ্রাহকরা টাকা তুলতে পারবেন। এখন এটিএমের মাধ্যমে ন্যূনতম ১০০ টাকা তোলা যায়। এছাড়াও একদিনে সর্বাধিক ১০ হাজার টাকা ও মাসিক হিসেবে তোলা যায় সর্বোচ্চ ২৫ হাজার টাকা তোলা যায়। আপাতত সেই পরিমাণ টাকাই তোলা যাবে। তবে দেশের সর্বত্র কার্ডলেস পরিষেবা চালু হয়ে গেলে নিয়মেও কিছু পরিবর্তন আসতেও পারে।

কার্ডলেস পদ্ধতিতে টাকা তোলার এক মস্ত বড় সুবিধা হল, এই ধরনের লেনদেনের ক্ষেত্রে কার্ড সঙ্গে না থাকার ফলে নানা ধরনের প্রতারণার হাত থেকে রক্ষা মিলবে৷ এছাড়াও এটিএমে কার্ড না ব্যবহার করার জন্য কার্ডের তথ্যও চুরি করা সম্ভব হবে না। কার্ড স্কিমিং বা ক্লোনিংও বন্ধ হয়ে যাবে। অর্থাৎ এই পদ্ধতি চালু হয়ে গেল আপনার অর্থ আরও সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন: Jharkhand: দেওঘরের ত্রিকূট পাহাড়ে ভয়াবহ রোপওয়ে দুর্ঘটনা! মৃত ২ পর্যটক, আটকে অন্তত ৪৮ জন পর্যটক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest