Hurriyat leader of Kashmir Syed Ali Shah Geelani passed away at the age of 91

৯১ বছর বয়সে প্রয়াত কাশ্মীরের হুরিয়ত নেতা Syed Ali Shah Geelani

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত কাশ্মীরের নেতা সৈয়দ আলি শাহ গিলানি। এদিন রাত সাড়ে দশটা নাগাদ শ্রীনগরে নিজের বাসভবনে মৃত্যু হল গিলানির। বুধবার বিকেল থেকেই তাঁর অসুস্থতা বৃদ্ধি পায় এবং রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  জানা গেছে, তাঁর বুকে ব্যাথা ও শ্বাসকষ্টের সমস্যা ছিল।  তিনি ছিলেন হুরিয়ত কনফারেন্সের অন্যতম শীর্ষনেতা। প্রথতে তিনি ছিলেন জামাত-ই-ইসলাম কাশ্মীরের নেতা। পরে তিনি তেহরিক-ই-হুরিয়ত গঠন করেন।জম্মু ও কাশ্মীরের দলগুলির সংগঠন অল পার্টি হুরিয়ত কনফারেন্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার পালনও করেছেন তিনি।

বিচ্ছিন্নতাবাদী কাজকর্মে জড়িত থাকার অভিযোগে দীর্ঘ দিন ধরেই গৃহবন্দি ছিলেন তিনি। কিন্তু গত বছর আচমকাই হুরিয়তের নেতৃত্বের পদ থেকে ইস্তফা দেন গিলানি। কাশ্মীরবাসীর স্বার্থকে জলাঞ্জলি দিয়ে হুরিয়তের কিছু নেতা আর্থিক তছরুপে মেতে রয়েছেন এবং শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন বলে সেই সময় অভিযোগ করেন তিনি।

১৯২৯ সালে বারামুলায় জন্ম গিলানির। পরবর্তীকালে লাহৌরের ওরিয়েন্টাল কলেজে পড়াশোনা করেন। এর পরে সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৭২, ১৯৭৭ ও ১৯৮৭ সালে তিনি জম্মু ও কাশ্মীরের সোপোর আসন থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।

দীর্ঘ দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। বুধবার রাতে তাঁর মৃত্যু খবর জানা গিয়েছে কাশ্মীরের স্থানীয় সংবাদ মাধ্যমের সূত্রে। গিলানির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। তিনি ট্যুইটে শোকপ্রকাশ করে লিখেছেন, ‘গিলানির প্রয়ানে শোকাহত। অনেক ক্ষেত্রেই তাঁর সঙ্গে সহমত না হলেও নিজের বিশ্বাসের প্রতি অবিচল ও একনিষ্ঠতার জন্য তাঁকে শ্রদ্ধা করি’। গিলানির পরিবার ও অনুগামীদের প্রতি সমবেদনা জানিয়েছেন মেহবুবা।

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest