Hyundai suffers backlash in India after Pakistani partner tweets on Kashmir

কাশ্মীরের আন্দোলনকে সমর্থন করে বিপাকে Hyundai, তলব কোরিয়ার রাষ্ট্রদূতকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে দুই যুগেরও বেশি সময় ধরে ব্যবসা করে আসছে হুন্ডাই। ধীরে ধীরে ভারতীয় বাজারে দ্বিতীয় বৃহত্তম গাড়িনির্মাতার আসন জিতে নিয়েছে তারা। কিন্তু কে জানতো, প্রতিষ্ঠানটির পাকিস্তান শাখার এক টুইট কাঁপিয়ে দেবে সেই অবস্থান।

ঘটনা কী?
বহু বছর ধরে ৫ ফেব্রুয়ারিকে কাশ্মীর সংহতি দিবস পালন করে আসছে পাকিস্তান। গত শনিবার এ দিনটি উপলক্ষে হুন্ডাইয়ের পাকিস্তান শাখার টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করা হয়। এতে বলা হয়, ‘আসুন, আমরা আমাদের কাশ্মীরি ভাইদের আত্মত্যাগকে স্মরণ করি এবং সমর্থনে পাশে দাঁড়াই। তারা আজও স্বাধীনতার জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে।’

হুন্ডাই পাকিস্তানের এই টুইট ঘিরে ভারতে বিতর্কের ঝড় শুরু হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে কোরীয় গাড়িনির্মাতাকে বয়কটের ডাক ট্রেন্ডিং হয়ে ওঠে। অনেকেই প্রশ্ন তুলেছেন, একটি আন্তর্জাতিক ব্র্যান্ড হয়ে হুন্ডাইয়ের আঞ্চলিক রাজনীতিতে নাক গলানোর দরকার কী ছিল? বিতর্কের জেরে হুন্ডাই পাকিস্তান শেষ পর্যন্ত টুইটটি মুছে ফেলেছে। এ নিয়ে নিজের অবস্থান জানিয়ে বিবৃতি দিয়েছে প্রতিষ্ঠানটির ভারতীয় শাখাও। বলা হয়, ব্যবসায়িক নীতি হিসাবে রাজনৈতিক এবং ধর্মীয় বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকে সংস্থা। আরও দাবি করা হয়, হুন্ডাই পাকিস্তানের সেই ডিস্ট্রিবিউটর সংস্থার সাথে যুক্ত নয়।

আরও পড়ুন: Lata Mangeshkar Died: ২৭ দিনের লড়াই শেষলড়াই শেষ, প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর

এই বিতর্কের প্রেক্ষিতে ভারেতর বিদেশ মন্ত্রকের মুখপাত্র একটি বিবৃতি প্রকাশ করে বলেন, ‘আমরা হুন্ডাই পাকিস্তানের তথাকথিত কাশ্মীর সংহতি দিবস নিয়ে একটি সোশ্যাল মিডিয়া পোস্ট দেখেছি। ৬ ফেব্রুয়ারি রবিবার এই পোস্টটি করা হয়েছিল সামাজিক মাধ্যমে। তারপরই, সিউলে আমাদের রাষ্ট্রদূত হুন্ডাই সদর দফতরের সাথে যোগাযোগ করেন এবং ঘটনার ব্যাখ্যা চান। আপত্তিকর পোস্টটি পরে সরিয়ে দেওয়া হয়েছিল। কোরিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতকে গতকাল, ৭ ফেব্রুয়ারি তলব করা হয়েছিল বিদেশ মন্ত্রকের তরফে।

আরও পড়ুন: জমা ১১ হাজার কোটি টাকা, খরচ মাত্র ৪ হাজার কোটি! PM CARES-এ নিয়ে বিপাকে কেন্দ্র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest