I am done, good bye! comedian faruqi wrotes after bengaluru police denies his show permission

’নফরত জিত গ্যায়া, আর্টিস্ট হার গ্যায়া’ বেঙ্গালুরু শো বাতিলে ফুঁসে উঠলেন মুনাওয়ার ফারুকি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। এই সম্ভাবনা উসকে কৌতুকশিল্পী মুনাওয়ার ফারুকির অনুষ্ঠান বন্ধ করল বেঙ্গালুরু পুলিশ। প্রশাসনিক এই সিদ্ধান্তকে কটাক্ষ করে শিল্পীর ট্যুইট, ‘হিংসা জিতে গেল, শিল্পী হেরে গেল। আমি এখানেই ইতি টানলাম, বিদায় অন্যায়।‘

আয়োজকদের কাছে পুলিশের পাঠানো অনুষ্ঠান বন্ধের চিঠিতে উল্লেখ, ‘ফারুকি একজন বিতর্কিত চরিত্র। একাধিক রাজ্যে তাঁর বিরুদ্ধে মামলা রয়েছে। আমাদের কাছে খবর রয়েছে এই কৌতুকশিল্পীর অনুষ্ঠান বয়কট করতে একাধিক সংগঠন পথে নামতে পারে। এই বিক্ষোভে নাগরিক শান্তি এবং সম্প্রীতি বিঘ্ন ঘটতে পারে। প্রভাবিত হতে পারে শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি।‘

আয়োজক সংস্থা কার্টেন কলকে পাঠানো চিঠিতে এই প্রসঙ্গ উল্লেখ করেছে অশোক নগর থানা। সেই চিঠির সত্যতা স্বীকার করে অন্যতম আয়োজক সিদ্ধার্থ দাস বলেন, ‘পুলিশের অনুমতি না মেলায় এবং একাধিক সংগঠনের তরফে হুমকি আসায় অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।‘ রবিবার বিকেল ৫টায় গুড শেপার্ড অডিটোরিয়ামে এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

পুলিশের তরফে এক কর্তা বলেন, ‘মুনাওয়ার ফারুকি বিতর্কিত চরিত্র। একাধিক রাজ্যে তাঁকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অনুষ্ঠানের অনুমতি চেয়ে আয়োজক সংস্থা আমাদের ১৫ নভেম্বর চিঠি পাঠিয়েছিল। আমরা সেই অনুমতি খারিজ করেছি।‘ যদিও বেঙ্গালুরু পুলিশ আয়োজকদের উপর চাপ তৈরি করে এই অনুষ্ঠান বাতিল করেছে। এমনটাই অভিযোগ শহরের সমাজকর্মীদের। বেঙ্গালুরুর শো বাতিল হওয়ার পর ইনস্টাগ্রামে ভক্তদের উদ্দেশে মুনাওয়ার লিখলেন, “নফরত জিত গ্যায়া, আর্টিস্ট হার গ্যায়া। (ঘৃণা জিতল, শিল্পী হেরে গেল।) করণীয় করেছি। বিদায়। অবিচার।”

 

View this post on Instagram

 

A post shared by Munawar Faruqui (@munawar.faruqui)

গত মাসে মুনাওয়ারের মুম্বাইয়ের শো বাতিল হয়। বজরং দল স্ট্যান্ড আপ কমিডিয়ানকে হুমকি দেওয়ার পরই ওই শো বাতিল করে মুম্বই পুলিশ।এই নিয়ে গত দুই মাসে ফারুকির ১২টি শো বাতিল হল। যার পর হতাশায় কমেডিকে বিদায় জানানোর কথা বললেন প্রতিভাবান তরুণ স্ট্যান্ড আপ কমেডিয়ান। চলতি বছরের ২ জানুয়ারি গ্রেপ্তার হয়েছিলেন ২৯ বছরের স্ট্যান্ড আপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকি। অভিযোগ ছিল, ইন্দোরের এক জনপ্রিয় কফিশপে স্ট্যান্ড আপ কমেডি শোয়ে হিন্দু ভাবাবেগে আঘাত করেন তিনি। হিন্দু রক্ষক সংগঠনের সদস্যরা অভিযোগ করেন, অনুষ্ঠানের শুরু থেকেই রসিকতার নামে হিন্দু দেবদেবী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও গোধরা কাণ্ড নিয়ে একের পর এক বিতর্কিত মন্তব্য করেন ফারুকি।যদিও তেমনটি ছিল না। অনেকের অভিযোগ মুনায়ার ফারুকি নামের জন্যেই তিনি বিদ্বেষী গেরুয়াপন্থীদের রোষের শিকার হয়েছেন।

গ্রেফতারির পর প্রায় মাস খানেক জেলবন্দি থাকতে হয়েছিল এই কৌতুক শিল্পীকে। তাঁর জামিনের আবেদন তিনবার খারিজ হয়। অথচ হিন্দু দেবদেবীদের অপমান করার কোনও প্রমাণই ছিল না ফারুকির বিরুদ্ধে। ইন্দোরের তুকাজিগঙ্গ পুলিশ স্টেশনের আধিকারিকরাও জানান, কমিডি শো-র ভিডিওতে রসিকতার ছলে হিন্দু দেবদেবীকে অপমানের কোনও প্রমাণ মেলেনি। তারপরও তাঁকে আটক থাকতে হয়েছে। গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের নির্দেশে জামিন পান কমেডিয়ান ফারুকি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest