Site icon The News Nest

ICU: রোগী বা পরিবার না চাইলে আইসিইউ-তে ভর্তি নয়, হাসপাতালগুলোর জন্য নির্দেশিকা আনল কেন্দ্র

ICU

12.Mar.2021 - Intensive health professionals take care of patient in the covid-19 ICU of the Itapecerica da Serra General Hospital . Since the beggining of March, the hospital runs with 100% occupance during SP's (and Brazil's) worst phase of the pandemic. Everyday 3.300 people are admitted in SP state hospitals, that registers 29,962 inpatients this Easter Sunday (4)

চাইলেই আর আইসিইউ (ICU) নয়। হাসপাতালও রোগীকে আইসিইউ-তে ট্রান্সফার করতে পারবে না। এমনটাই নিয়ম জারি করল কেন্দ্র। ঠিক কোন কোন পরিস্থিতিতে আইসিইউ-তে রোগীকে রাখা যাবে, তা বলে দেওয়া হল। সম্প্রতি ২৪ জন চিকিৎসকের একটি কমিটি গড়া হয়। সেখানেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এই সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশিকা তৈরি করেছে কেন্দ্রের ওই কমিটি। সেখানেই উল্লেখ করা হয়েছে আইসিইউ (intensive care unit)-এর নিয়মকানুন।

গাইডলাইন অনুযায়ী, কোনও গুরুতর অসুস্থ রোগীর আর কোনও চিকিৎসা সম্ভব নয় অথবা চিকিৎসার সুবিধা নেই এমন অবস্থার সৃষ্টি হলে ওই রোগীকে আইসিইউতে রাখা নিরর্থক। একই ভাবে উপযুক্ত চিকিৎসার পরও রোগী যদি ‘প্রত্যাশিত সাড়া’ না দেন সে ক্ষেত্রেও তাঁকে আইসিইউতে রাখার কোনও মানে হয় না বলে জানিয়েছে কেন্দ্রের এই গাইডলাইন। তবে সবচেয়ে যে বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে, সেটা হল, কারও বাঁচার ইচ্ছে আছে কিন্তু তিনি আইসিইউ-তে ভর্তি হতে চান না, এমনটা হলেও ওই রোগীকে আইসিইউ-তে রাখতে পারবেন না হাসপাতাল কর্তৃপক্ষ। এ ছাড়া অতিমারি কিংবা কোনও বিপর্যয়ের পরিস্থিতিতে আইসিইউতে রোগী ভর্তি করানোর ক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষকে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে বলছে কেন্দ্র।

নির্দেশিকায়  রোগীর বেশ কিছু পরিস্থিতির কথা উল্লেখ করা হয়েছে। একমাত্র সেই পরিস্থিতিতেই রোগীকে আইসিইউ-তে রাখা যাবে। যেমন, কোনও রোগীর রেসপিরেটরি সাপোর্ট অর্থাৎ শ্বাসজনিত সাপোর্ট লাগলে তাকে আইসিইউ-তে রাখা যাবে। অন্যদিকে, ইনটেনসিভ কেয়ারের জরুরি  এমন কোনও গুরুতর রোগ (সিভিয়ার অ্যাকিউট ইলনেস) হলে রোগীকে আইসিইউ-তে রাখা যাবে। এছাড়াও, অস্ত্রোপচারের পর রোগীর অবস্থা গুরুতর হলে বা অস্ত্রোপচারের সময় রোগীর কোনও বড় সমস্যা হলে তাকে আইসিইউ-তে ট্রান্সফার করা যাবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

সংশ্লিষ্ট নির্দেশিকা অনুসারে, আইসিইউতে ভর্তি করানোর জন্য রোগীর রক্তচাপ, নাড়ির হার, শ্বাস-প্রশ্বাসের হার, শ্বাস-প্রশ্বাসের ধরণ, হৃদ্‌স্পন্দন, অক্সিজেন স্যাচুরেশন, প্রস্রাব হচ্ছে কি না— এই সব বিষয় পর্যবেক্ষণ করতে হবে। কিন্তু পরিস্থিতি যদি এমন হয় যে রোগী বা রোগীর আত্মীয়রা আইসিইউ-তে ভর্তি হতে চান না বা করাতে চান না, সে ক্ষেত্রে তাঁদের সিদ্ধান্তকেই মান্যতা দিতে হবে।

Exit mobile version