Site icon The News Nest

দেবীপক্ষে দিল্লিতে বিজেপির সদর দপ্তরে বসছে ন্যাপকিন ভেন্ডিং মেশিন

Napkin Vending Machine BJP Delhi

দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির (BJP) সদর দপ্তরে বসতে চলেছে অটোমেটিক স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। শুক্রবার ওই যন্ত্রটির উদ্বোধন করবেন বিজেপির জাতীয় মহিলা মোর্চার সভাপতি বানতি শ্রীনিবাসন। গেরুয়া শিবিরের এই পদক্ষেপকে কার্যত নজিরবিহীন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এই প্রথম বিজেপির তরফে এই ধরনের কোনও যন্ত্র বসানো হল।

সাধারণ ভাবে বিজেপির বিরুদ্ধে পুরুষ-আধিপত্যের অভিযোগ তোলে বিরোধীরা। তবে এরই পাশাপাশি গেরুয়া শিবিরের দর্শনে নারীকে ‘মাতৃ’জ্ঞানে দেখার কথাও বলা হয়। সেই জায়গায় দাঁড়িয়ে বিজেপির এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে নবরাত্রি। আর সেই উৎসব পালনের আবহেই এবার নারীর অস্বস্তি দূর করতে দলের সদর দপ্তরে এই পদক্ষেপ করতে চলেছে বিজেপি। এ নিয়ে বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের বক্তব্য, ”মহিলাদের ক্ষমতায়নের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার এবং বিজেপি যে তাদের স্বাস্থ্যের কথা ভাবে, এই পদক্ষেপ তারই প্রমাণ। ভারত যে অনেক এগিয়ে গিয়েছে তার উদাহরণও বলতে পারেন।”

২০১৭ সালে প্রথম কেরলের স্কুলে এই ধরনের ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। এরপর একে একে বাংলার বিভিন্ন স্কুলেও বসেছে এই ধরনের মেশিন। ২০১৮ সালে দেশের রেল স্টেশনগুলির মধ্য়ে প্রথম ভোপালে এই ধরনের যন্ত্র বসানো হয়েছিল।

কিছুটা দেরিতে হলেও একেবারে বিজেপির সদর দফতরে এই ধরনের ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। আসলে নারীর জীবনের সঙ্গে জড়িয়ে থাকা অতি স্বাভাবিক ঘটনা ঋতুস্রাবকে ঘিরে যে লজ্জার আবরণ দেওয়া রয়েছে সমাজের বিভিন্ন স্তরে সেই পিছিয়ে থাকা মনোভাবকে দূর করেছে অটোমেটিক স্যানিটারি ভেন্ডিং মেশিন। এখানে চাইলেই পাওয়া যায় স্যানিটারি প্যাড। এবার সেই মেশিনই বসছে বিজেপির সদর দফতরে।

Exit mobile version