Inter-Caste Marriage: In Rajasthan, Inter-Caste Couple Will Get Rs 10 Lakhs As Marriage Incentive

Inter-Caste Marriage: অন্য জাতে বিয়ে করলে মিলবে ১০ লক্ষ টাকা! কোথায় জানুন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের বিভিন্ন প্রান্তে এখনও ভিন্ন ধর্মে কিংবা ভিন্ন জাতে বিয়ে করলে সমাজের চোখরাঙানির সম্মুখীন হতে হয়। প্রেম কোনও ধর্ম কিংবা জাতের সীমা মানে না, এখনও সমাজের বহু মানুষ এ কথা মানতে নারাজ। সম্প্রতি রাজস্থানের সরকার ভিন্‌জাতির বিয়েতে উৎসাহ দেওয়ার জন্য দারুণ উদ্যোগের কথা ঘোষণা করল। ভিন্‌জাতের কাউকে বিয়ে করলেই মিলবে ১০ লক্ষ টাকা।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সম্প্রতি রাজ্যের বাজেট ঘোষণার সময়ে এই উদ্যোগের কথা ঘোষণা করেন। সংশোধিত ‘সবিতা বেন আম্বেডকর ভিন্জাতি বিবাহ প্রকল্প’-এর অধীনে ৫ লক্ষ টাকা আট বছরের জন্য একটি স্থায়ী আমানত (ফিক্সড ডিপোসিট) হিসাবে রাখা হবে এবং অবশিষ্ট ৫ লক্ষ টাকা নবদম্পতির নামে তাঁদের যৌথ ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। ২০০৬ সালেই এই প্রকল্পের সূচনা করে রাজস্থান সরকার। ৫০ হাজার টাকা দিয়ে এই প্রকল্পের সূচনা হলেও ২০১৩ সালে তা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়।

আরও পড়ুন: Mamata Banerjee: উপহার পেলেন জগন্নাথ মূর্তি ও বহুমূল্য ধ্বজ, প্রার্থনায় কী চেয়েছেন জানালেন মমতা

রাজ্য ও কেন্দ্র সরকার মিলিত ভাবে এই প্রকল্পটি পরিচালনা করে। ৭৫ শতাংশ টাকা রাজ্য সরকার কর্তৃক দেওয়া হয় এবং ২৫ শতাংশ টাকা কেন্দ্র সরকার কর্তৃক দেওয়া হয়। চলতি অর্থবর্ষে রাজস্থানের সরকার ৩৩ কোটি ৫৫ লক্ষ টাকা এই প্রকল্পের জন্য বরাদ্দ করেছেন। বর-কনে দু’জনে হিন্দু হলে এবং তাঁদের বয়স ৩৫ বছরের নীচে হলে তবেই এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। আইনি বিয়ের ১ বছর পর তাঁরা এই প্রকল্পের টাকা পাওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এই প্রকল্পটি আগেও ছিল, এ বার টাকার অঙ্ক বাড়ানো হয়েছে।

অন্যদিকে, এতদিন রাজস্থানের সরকারি কর্মীরা ৩৮ শতাংশ ডিএ পেতেন। নতুন করে ৪ শতাংশ বাড়ায় তা পৌঁছাল ৪২ শতাংশে। শনিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) রাজ্য সরকারি কর্মীদের ডিএ বাড়ানোর কথা টুইট করে জানান। ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণেই যে মহার্ঘভাতা বৃদ্ধি করা হল, তাও সংক্ষিপ্ত টুইটে জানিয়েছেন গেহলট। ৪ শতাংশ ডিএ বৃদ্ধির সুবিধা পাবেন রাজস্থানের ৮ লক্ষ কর্মী এবং ৪ লক্ষ ৪০ হাজার পেনশনভোগী। এর জন্য চলতি অর্থবর্ষে অতিরিক্ত ১৬৪০ কোটি টাকা খরচ হবে রাজ্য সরকারের।

আরও পড়ুন: Rahul Gandhi: সাংসদপদ বাতিল হওয়ার পর রাহুলের টুইটার বায়োতে চমক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest