Income Tax raid at BBC's Delhi office: Report

BBC: তথ্যচিত্র বিতর্কই কি কাল? বিবিসি-র দিল্লি ও মুম্বই অফিসে আয়কর দফতরের হানা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লি ও মুম্বইয়ের বিবিসি অফিসে (BBC office) হানা দিল আয়কর দফতর (Income Tax raid)। এমনিতেই গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসি-র তথ্যচিত্র নিয়ে শোরগোল পড়ে গেছে। তার মধ্যেই আয়কর দফতরের অভিযান, নতুন করে বিতর্ক ছড়াল। দিল্লি ও মুম্বইয়ের অফিসে যাঁরা কাজ করছিলেন তাঁদের ফোন প্রথমে বাজেয়াপ্ত করা হয়। তারপর জিজ্ঞাসাবাদ করে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে তাঁদের। সংস্থার অ্যাকাউন্ট বই খতিয়ে দেখা হয়েছে। আয়কর দফতরের এক কর্তার বয়ান অনুযায়ী, এটা রুটিন কাজ। মাঝে-মধ্যেই বিভিন্ন দফতরে তারা গিয়ে সংস্থার অ্যাকাউন্টের বই পরীক্ষা করে। দেখা হয় লেনদেনের হিসেব।  এমনটাই সংবাদ সূত্রের খবর।

২০০২-এর গুজরাত হিংসা নিয়ে বিবিসির তৈরি তথ্যচিত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরকে নিয়ে বিতর্ক চলছে দেশে। তথ্যচিত্রটিতে গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা এবং ভারতে মুসলিমদের দুর্দশা তুলে ধরা হয়েছে।

কেন্দ্র সরকার ভারতে এই তথ্যচিত্র প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে। সেই নির্দেশ নিয়েও মামলা চলছে সুপ্রিম কোর্টে। উচ্চ আদালত, কেন্দ্রের থেকে নিষেধাজ্ঞা জারির বিষয়ে তাদের বক্তব্য জানতে চেয়েছে। এই বিতর্ক যখন চলছে সেই আবহেই বিসিসি-র দুই অফিসে আয়কর হানা নিয়ে প্রশ্ন উঠছে। কিন্তু কেন এই হানা? এখনও পর্যন্ত এই হানার কারণ সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি। তবে ওয়াকিবহাল মহলের মতে, গুজরাত দাঙ্গা নিয়ে বিবিসি-র তথ্যচিত্রের কারণেই হতে পারে।

কংগ্রেস-সহ বিরোধীদল আয়কর দফতরের এই খবরদারি নিয়ে সরব হয়েছে। কংগ্রেসর তরফ থেকে এই আয়কর হানার নিন্দা করতে গিয়ে বলা হয়েছে মোদি সরকারের বিনাশকালে বুদ্ধি নাশ। বিবিসিকে ভয় দেখিয়ে চাপে রাখতেই কেন্দ্র এবার আয়কর দফতরকে লেলিয়ে দিয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest