Independence Day 2022: "Netaji, Nehru, Savarkar Heroes Of Independence": PM Modi

Independence Day 2022: নেতাজির সঙ্গে একাসনে সাভারকর, ‘হিন্দুবীর’-কে সম্মান প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একাসনে মহাত্মা গান্ধী ও বিনায়ক দামোদর সাভারকর! স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণে শুধু সাভারকর নয়, হিন্দুত্ববাদীদের আরও এক নায়ক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কেও সম্মান জানালেন।

এদিন দেশকে বিদেশি শাসন থেকে মুক্ত করতে স্বাধীনতা সংগ্রামীদের মরণপণ লড়াইয়ের কথা মণে করিয়ে দেন তিনি। উত্তর-পূর্ব থেকে দাক্ষিণাত্য সবমিলিয়ে ভারতবর্ষের বিভিন্ন অঞ্চলের স্বাধীনতা সংগ্রামীদের কথা উঠে আসে প্রধানমন্ত্রী মোদির মুখে। তিনি বলেন, “মঙ্গল পাণ্ডে, তাতিয়া টোপে, ভগৎ সিং, সুখদেব, রাজগুরু, চন্দ্রশেখর আজাদ, আশফাকুল্লা খান, রামপ্রসাদ বিসমিলের মতো স্বাধীনতা সংগ্রামীদের আজ ধন্যবাদ জানাচ্ছে দেশ।” তিনি আরও বলেন, “স্বাধীনতার বিষয়ে কথা বলার সময় আমরা আদিবাসী সমাজের অবদানের কথা ভুলতে পারি না। ভগবান বিরসা মুণ্ডা, সিধু-কানু, আল্লুরি সীতারাম রাজু, গোবিন্দ গুরু এমন অনেক সংগ্রামী স্বাধীনতার আওয়াজ হয়ে উঠেছিলেন।”

তাৎপর্যপূর্ণ ভাবে, এদিন স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাতে গিয়ে প্রধানমন্ত্রীর মুখে হিন্দুত্ববাদীদের ‘আইকন’ বীর সাভারকর ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের কথা উঠে আসে। জল্পনা উসকে তিনি বলেন, “আজ দেশবাসী মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ। তাঁরা স্বাধীনতার জন্য নিজেদের প্রাণ বিসর্জন দিয়েছিলেন।”

অন্যদিকে, কর্নাটক সরকার (Karnataka) দেশপ্রেমী ও স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য খবরের কাগজে বিজ্ঞাপন দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘হর ঘর তেরঙা’য় অংশ নিয়ে সে রাজ্যের সরকার থেকে এই বিজ্ঞাপন তৈরি করা হয়েছে। দেখা গেছে, তাতে স্বাধীনতা সংগ্রামীদের তালিকায় অন্য অনেকের সঙ্গে রয়েছে বিনায়ক সাভারকরের (Vinayak Savarkar) ছবিও, কিন্তু ব্রাত্য জওহরলাল নেহেরুই (Jawaharlal Nehru)!

আরও পড়ুন: Bihar Crisis: ‘রাজতিলক কা করো তৈয়ারি’! লালুর মেয়ের ট্যুইটে নয়া সরকার গড়ার ইঙ্গিত

বিজেপির মুখপাত্র রবি কুমার বলেন, দেশভাগের জন্য নেহেরুই দায়ী। এই বিজ্ঞাপন থেকে ওঁর ছবি সরিয়ে দেওয়া হয়েছে। তিনি আরও জানান, সর্দার বল্লভভাই প্যাটেল, ঝাঁসির রানি, গান্ধীজি এবং সাভারকর দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন, তাই তাঁদের ছবি আছে। নেহেরু নেই।

বিজেপির এমন পদক্ষেপের তীব্র নিন্দা করেছে কংগ্রেস। মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়েই পদত্যাগ চেয়েছে তারা, সেই সঙ্গে বিজেপিকে ক্ষমা চাইতে হবে বলেও জানিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন: Independence Day 2022: দেশের অগ্রগতির জন্য ‘পঞ্চসংকল্প’ প্রধানমন্ত্রী মোদীর, কী এই পাঁচ সঙ্কল্প

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest