India Asks Citizens To "Leave Kyiv Urgently Today" In Latest Advisory

Russia-Ukraine War: কিয়েভ ছেড়ে পশ্চিম প্রান্তের দিকে পালান, নাগরিকদের সতর্কবার্তা ভারতীয় দূতাবাসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যত দ্রুত সম্ভব ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে পালান। কার্যত এসওএস বার্তার মত করেই ভারতীয়দের কিয়েভ ছাড়তে বলল ভারতীয় দূতাবাস।

ইউক্রেনে ভয়াবহ আক্রমণ চালাচ্ছে রাশিয়া (Russia-Ukraine War)। ফলে দেশটির বিভিন্ন শহরে আটকে পড়েছেন বহু ভারতীয় (India) নাগরিক। আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এহেন পরিস্থিতিতে নাগরিকদের উদ্দেশে মঙ্গলবার নতুন নির্দেশিকা জারি করল ইউক্রেনের ভারতীয় দূতাবাস। সেই নির্দেশিকায় বলা হচ্ছে, “আজকেই কিয়েভ ছাড়ুন। ট্রেন ধরে হোক বা অন্য যে কোনও যানবাহনের ব্যবস্থা করে বেরিয়ে আসুন ইউক্রেন ছেড়ে।”

আরও পড়ুন: Power Outage in Mumbai: গ্রিড বসে বিদ্যুৎহীন মুম্বই, আঁচ পড়ল ট্রেন পরিষেবাতেও

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের একটা বড় অংশ পড়ুয়া। আজকে নতুন নির্দেশিকায় বলা হয়েছে “পড়ুয়া-সহ সমস্ত ভারতীয়দের বলা হচ্ছে আজকেই যত দ্রুত সম্ভব ইউক্রেন ছেড়ে তাঁরা যেন বেরিয়ে আসেন।” আরও জানানো হয়েছে, “যে ট্রেন পাওয়া যাচ্ছে তাতেই উঠে পড়ুন। ট্রেন না পেলেও অন্যভাবে বেরিয়ে আসুন।” এর আগে ভারতীয় দূতাবাস থেকে বলা হয়েছিল কিয়েভের রেল স্টেশনে আশ্রয় নেওয়ার জন্য। কিয়েভ (Kyiv) থেকেই ইউক্রেনের পশ্চিম সীমান্তবর্তী দেশগুলিতে ভারতীয়দের পাঠানোর ব্যবস্থা করা হয়েছে ইউক্রেনের তরফ থেকে।

আজকের প্রকাশিত নির্দেশিকায় আরও জানানো হয়, “সকল ভারতীয়দের অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন শান্ত থাকেন এবং সকলে একসঙ্গে থাকেন। প্রত্যাশিত ভাবেই রেল স্টেশন গুলিতে খুব ভিড় হবে, তাই সকলকে বলা হচ্ছে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলাতে।” চারদিকে যুদ্ধ এবং হিংসাত্মক পরিবেশে ভারতীয় দূতাবাস আরজি জানিয়েছেন,”বিশেষত সকলকে অনুরোধ করা হচ্ছে যেন কেউ কোনওরকম আক্রমণাত্মক আগ্রাসী আচরণ না করেন। রেল স্টেশনের ভিড়ের মধ্যে কেউ যেন ধৈর্য না হারান।”

দূতাবাসের তরফ থেকে ভারতীদের নির্দেশ দেওয়া হয়েছে যেন তাঁরা পাসপোর্ট, পর্যাপ্ত টাকাপয়সা, এবং জামা কাপড় সঙ্গে রাখেন। ইউক্রেনের প্রতিবেশী দেশ হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া এবং স্লোভাকিয়া থেকে ইতিমধ্যেই ১৩৯৬ জন ভারতীয়দের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

আরও পড়ুন: Ukraine Russia War: ইউক্রেনে বোমা বিস্ফোরণ, নিহত ভারতীয় পড়ুয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest