India govt is going to build a granite statue of netaji at India gate on his 125 birth

নেতাজির গ্রানাইট মূর্তি বসছে বসবে ইন্ডিয়া গেটে, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল ঘিরে প্রজাতন্ত্র দিবসের আগে কম বিতর্ক হয়নি। কেন্দ্র-রাজ্যের তরজার পাশাপাশি নেতাজি ট্যাবলোর বিষয়টির বল গড়িয়েছে আদালতে। আর এরই মাঝে নেতাজিকে নিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার প্রধানমন্ত্রী একটি টুইট করে ঘোষণা করলেন যে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। তিনি আরও জানান যে মূর্তিটি নির্মিত না হওয়া পর্যন্ত এই একই জায়গায় নেতাজির একটি হলোগ্রাম আবক্ষ প্রদর্শিত হবে।

শুক্রবার টুইট করে নিজেই এই বিশেষ উদ্যোগের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। ১২৫ তম বর্ষে নেতাজির এই মূর্তি স্থাপন তাঁর প্রতি দেশবাসীর অফুরান ঋণ স্বীকারের প্রতীক হয়ে থাকবে, এমনই আশা তাঁর।  ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিনেই মূর্তি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আপাতত ‘হলোগ্রাম স্ট্যাচু’র উদ্বোধন করা হবে। কারণ, গ্রানাইটের মূর্তিটি সম্পূর্ণভাবে তৈরির আগে পর্যন্ত এই হলোগ্রাম স্ট্যাচুটাই (Hologram Statue) থাকবে ইন্ডিয়া গেটে।

আরও পড়ুন: টেলিপ্রম্পটার বিকল হতেই ‘নীরব’ মোদী! কটাক্ষ রাহুলের, দিনভর ট্রেন্ডিং “টেলিপ্রম্পটার প্রধানমন্ত্রী”

এদিকে, শুক্রবারই দিল্লির ইন্ডিয়া গেটের কাছে ‘অমর জওয়ান জ্যোতি’ নিভতে চলেছে বলে জানিয়েছে কেন্দ্র। ১৯৭১-এ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধজয়ের স্মারক হিসেবে শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি হয়েছিল এই ‘অমর জওয়ান জ্যোতি’। এর ৫০ বছর পর শুক্রবার অর্থাৎ আজ সেই অনির্বাণ শিখাই নিভতে চলেছে। তবে কেন্দ্রের বক্তব্য, ‘অমর জওয়ান জ্যোতি’র অগ্নিশিখাকে নেভানো হচ্ছে না। এটা শুধু ‘জাতীয় যুদ্ধ স্মারক’-এ মিশে যাচ্ছে। এর পাশাপাশি একই দিনে নেতাজির মূর্তিস্থাপনের ঘোষণা বিশেষ কোনও উদ্দেশে নয়তো? গোটাটাই কি উত্তরপ্রদেশ ভোটকে সামনে রেখে? উঠছে-এ প্রশ্নও।

আরও পড়ুন: কাশ্মীরের ‘যুদ্ধ অপরাধী’ অমিত শাহ- মুকুন্দ নারাভানেকে গ্রেফতার করা হোক, বলল ব্রিটিশ ফার্ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest