india has 74 days fuel reserve says centre replying to saugata roys question

দেশ ভয়াবহ সংকটে ভারত! দেশে মজুত মাত্র ৭৪ দিনের জ্বালানি তেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রোজই বাড়ছে জ্বালানি তেলের দাম। গত ১০ দিনে বাড়ল ৯ বার। পেট্রোল ডিজেলের অগ্নিমূল্যে মাথায় হাত সাধারণ মানুষের। তবে চিন্তার কারণ এটুকুই নয়। তৃণমূল সাংসদ সৌগত রায়ের প্রশ্নে দেশের পেট্রোলিয়াম মন্ত্রক জানিয়ে দিল, দেশে যতটুকু জ্বালানি তেল মজুত আছে তাতে চলবে ৭৪ দিন। বিশেষজ্ঞরা বলছেন, যে কোনও উন্নয়নশীল দেশের পক্ষে এত কম পেট্রোলিয়াম রিজার্ভ রীতিমতো বিপজ্জনক।

এই মুহূর্তে কতটা তেল মজুত তা জানতে চাওয়ার পাশাপাশি সৌগত রায় প্রশ্ন করেন, জরুরি পরিস্থিতিতে কতদিন চলবে সেই তেল দিয়ে। এই প্রশ্নের উত্তরেই মন্ত্রক জানাল, ৭৪ দিনের ব্যবহারযোগ্য তেল রয়েছে। আরও বিশদে বলতে গিয়ে তেল মন্ত্রক জানিয়েছে, অপরিশোধিত তেল রয়েছে ৫০.৩৩ লক্ষ মেট্রিক টন। তা দিয়ে কাজ চলবে ৯.৫ দিন মতো। এছাড়া অন্যান্য সংস্থার কাছে যা তেল আছে তা দিয়ে বড়জোর ৬৪.৫ দিন চলবে। অর্থাৎ মোট ৭৪ দিনের জ্বালানি রয়েছে দেশের কাছে।

আরও পড়ুন: বঁটি দিয়ে মেয়ের ধর্ষকের মুন্ডু কাটলেন বাবা, টুকরো করে নদীতে ভাসালেন দেহ!

সাধারণত এই সংখ্যা হওয়া উচিত ৯০। অর্থাৎ দেশের কাছে থাকা উচিত ৯০ দিনের ব্যবহার যোগ্য তেল। তার থেকে অনেকটাই কম রয়েছে এখন। কখনও কখনও ১০০ দিনের তেলও মজুত থাকে। কিন্তু বর্তমান পরিস্থিতি চাপের। বিশেষজ্ঞরা বলছেন, ভারতের পেট্রোলিয়াম স্টক এতটা কমে যাওয়া রীতিমতো উদ্বেগের। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) যুদ্ধের আবহে গোটা বিশ্ব যখন অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে তখন এই পরিসংখ্যান আরও উদ্বেগের। যে কোনও দেশেই অন্তত তিন মাস অর্থাৎ ৯০ দিনের পেট্রোলিয়াম রিজার্ভ থাকা উচিত। ভারতের মতো উন্নয়নশীল দেশে এই রিজার্ভের পরিমাণ আরও বেশি থাকার কথা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। তাছাড়া ভারতে সাধারণত ১০০ দিনের পেট্রপণ্যের স্টক থাকেই। কী করে এত কমে গেল? জবাব নেই কেন্দ্রের কাছে।

আরও পড়ুন:   Petrol Diesel Prices Hike: আজ ফের নবমবার, পেট্রোলের দাম বেড়ে ১১০-র গণ্ডী পার কলকাতায়

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest