India has stood by its side in difficult times, Bhutan has given Modi the highest honour of the country

দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে ভারত, মোদীকে দেশের সর্বোচ্চ সম্মান দিল ভুটান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সময়ে-অসময়ে পাশে দাঁড়িয়েছে ভারত। করোনা অতিমারীতে সাহায্যের হাত বাড়িয়েছেন এদেশের প্রধানমন্ত্রী। কৃতজ্ঞতা স্বরূপ এবার মোদিকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দিতে চলেছে ভুটান সরকার। শুক্রবার ভুটানের প্রধানমন্ত্রী টুইটে এ খবর জানিয়েছেন।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং জানিয়েছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান নাগদাগ পেল গি খোরলো পাচ্ছেন জেনে আমি অত্যন্ত আনন্দিত।” শেরিংয়ের বক্তব্য, “সময়ে-অসময়ে ভারত নিঃস্বার্থভাবে ভুটানের পাশে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাবে বছরের পর বছর আমাদের সাহায্য করে গিয়েছেন, বিশেষ করে করোনা মহামারী পর্বে, তাতে উনিই এই সম্মানের যোগ্য প্রাপক। সব দিক থেকেই আমি ওঁকে একজন বিখ্যাত এবং আধ্যাত্মিক মানুষ বলে মনে করি।” লোটে শেরিংয়ের আশা, প্রধানমন্ত্রী সশরীরে গিয়ে নিজের এই সম্মান গ্রহণ করবেন।

আরও পড়ুন: আকবর রোডের নাম বদলে রাখা হোক বিপিন রাওয়াতের নামে, নয়া দাবি নিয়ে আসরে বিজেপি

ভারত ইতিমধ্যেই ভুটানের পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনায় ৫ হাজার কোটি টাকা প্রদান করেছে। এই পরিকল্পনা ২০১৮ সালে শুরু হয়েছিল।ভুটানের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই ভাল। ট্র্যাডিশন মেনে মোদীর আমলেও ক্ষুদ্র এই প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেছে ভারত সরকার।

ভারতীয় বিদেশ মন্ত্রকের মতে, ভারত ও ভুটানের মধ্যকার পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ক দুই দেশের পক্ষেই গুরুত্বপূর্ণ। ভারত ভুটানের বৃহত্তম বাণিজ্য ও উন্নয়ন অংশীদার এবং সেই দেশের বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পে ভারত সহায়তা করে – যেমন, ১০২০ মেগাওয়াটের তালা জলবিদ্যুৎ প্রকল্প, পারো বিমানবন্দর, ভুটান ব্রডকাস্টিং স্টেশন। কোভিডকালে ভুটান প্রথম এমন দেশ ছিল যেখানে ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিড0 ভ্যাকসিন রফতানি করা হয়েছিল। নরেন্দ্র মোদী সরকার এই টিকা উপহার রূপে পাঠিয়েছিল ভুটানে। দেশটি উপহার হিসাবে ভারতের থেকে কোভিশিল্ড ভ্যাকসিনের দেড় লক্ষ ডোজ পেয়েছিল।

আরও পড়ুন: আগামী সপ্তাহেই দেশে চালু হতে পারে সূচ-বিহীন কোভিড টিকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest