India to resume international flights from December 15, barring 14 countries

International Flight: ১৫ ডিসেম্বর থেকে চালু আন্তর্জাতিক উড়ান, বাদ বাংলাদেশ-সহ ১৪ দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১৫ ডিসেম্বর থেকে মোটের উপর স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। তবে সেই তালিকায় নাম নেই ১৪ টি দেশের। সূত্র মারফত এমনই খবর মিলেছে।

ওই ১৪টি দেশএর তালিকায় রয়েছে বাংলাদেশ, চিন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সুপারিশ মেনেই এই পদক্ষেপ বলে ওই সূত্রের দাবি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় বি.১.১.৫২৯ প্রজাতির হদিশ মিলেছে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নয়া প্রজাতির হদিশ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছে, বি.১.১.৫২৯ প্রজাতিতে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন। যে প্রজাতির করোনাভাইরাসের বিষয়ে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক দাবি করেছেন, ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকায় যথেষ্ট সেই প্রজাতি ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানান, দক্ষিণ আফ্রিকায় নয়া বি.১.১.৫২৯ প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছ’জন। বত্‍‌সোয়ানা এবং হংকঙে আক্রান্তের সংখ্যা যথাক্রমে তিন এবং এক। ওই তিন দেশ থেকে যে যাত্রীরা আসবেন, তাঁদের উপর জোরদার নজরদারি চালাতে হবে। করতে হবে পরীক্ষা। তাঁদের সংস্পর্শে এসে যে যে ব্যক্তিরা আসবেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী তাঁদের উপরও নজরদারি চালাতে হবে। সেইসঙ্গে গত ১১ নভেম্বর কেন্দ্রের তরফে যে যে দেশগুলি থেকে আগত যাত্রীদের ঝুঁকিপূর্ণ তালিকায় রাখা হয়েছে, তাঁদের ক্ষেত্রেও একইরকমভাবে নজরদারি চালানোর নির্দেশ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। তবে যে ১৪ টি দেশ থেকে এখনও পরিষেবা স্বাভাবিক না করার পথে হাঁটছে কেন্দ্র, তাতে হংকঙের নাম নেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest