Indian Air Force Day 2020: Know Why Event Is Celebrated On October 8; Date And Time

আজ Indian Air Force Day: জেনে নিন বীরত্বে মোড়া এই দিনের ইতিহাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতি বছর ৮ অক্টোবর পালিত হয় ভারতীয় বায়ুসেনা দিবস (The Indian Air Force Day)। এই বছর ভারতীয় বিমান বাহিনী (IAF) ৮৮তম বায়ুসেনা দিবস পালন করছে। দেশের বিভিন্ন শক্তিশালী যুদ্ধবিমান আকাশে নানা কসরত দেখায় এই দিনে। দিল্লির কাছে গাজিয়াবাদে হিন্দানে এয়ার ফোর্স স্টেশনে পালিত হয় এই দিবস। সকাল ৮টা থেকে শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলবে ভারতীয় বায়ুসেনা দিবস (The Indian Air Force Day) পালন।

১৯৩২ সালে আজকের দিনেই ব্রিটিশ আমলে তৈরি হয় ভারতীয় বায়ুসেনা। যদিও শুরুতে নাম ছিল ‘রয়েল ইন্ডিয়ান এয়ারফোর্স’। ব্রিটেন বিমানবাহিনীকে সাহায্য করতেই মূলত ইংরেজ শাসনকালে ভারতীয় বায়ুসেনার ভিত্তি স্থাপন করেছিলেন ইংরেজরা। পরবর্তীতে ১৯৫০ সালে ভারতীয় সংবিধান প্রতিষ্ঠিত হওয়ার পর দেশ যখন সাধারণতন্ত্র লাভ করে তখন এই বায়ুসেনার নাম বদলে রাখা হয় ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স’।

শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে বায়ুসেনা দিবসের বর্ষপূর্তি অনুষ্ঠানের প্রস্তুতি। উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্দন বায়ুসেনা ঘাঁটিতে বর্ষপূর্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতীয় সেনার তিন বাহিনীর শীর্ষ কর্তারা। বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরীর উপস্থিতিতেই এই অনুষ্ঠান পালিত হচ্ছে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই শুরু হয়েছে মহড়া। রাফাল, তেজাস, জাগুয়ার, মিগ -২৯ এবং মিরাজ ২০০০ এই সমস্ত যুদ্ধবিমানকে বর্ষপূর্তির অনুষ্ঠানে সামিল করা হয়েছে বলে জানা যাচ্ছে।

এই অনুষ্ঠানেই বায়ুসেনার প্রধান বায়ুসেনা অফিসারদের তাঁদের বীরত্বের জন্য বায়ু সেনা পদক (বীরত্ব) পুরস্কার দিয়ে থাকেন। বায়ুসেনা প্রধান ভি আর মার্শালের পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest