India's First Monkeypox Case In Kerala, Centre Rushes High-Level Team

Monkeypox: এবার মাঙ্কিপক্সের থাবা দেশে, কেরলে সন্ধান মিলল প্রথম আক্রান্তের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে (India) প্রথম মাঙ্কিপক্স (Monkey Pox) আক্রান্তের সন্ধান মিলল কেরলে (kerala)। বৃহস্পতিবার এই খবর নিশ্চিত করা হয়েছে। জানা গেছে আক্রান্ত ব্যক্তি সম্প্রতি বিদেশ থেকে ফিরেছিলেন।

সাম্প্রতিক কালে বিশ্বের একাধিক দেশে মাঙ্কিপক্সের হদিশ মিলেছে। কেরলে যে ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের সন্ধান মিলেছে, তিনি সংযুক্ত আরব আমিরশাহীতে মাঙ্কিপক্স রোগীর সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে। বৃহস্পতিবারই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। কারও মধ্যে কোনও উপসর্গ দেখা যাচ্ছে কি না সেই বিষয়ে নজরদারি বাড়ানোর কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফে।

আরও পড়ুন: Gujarat: ভয় ধরেছে গুজরাটের বন্যা, একদিনে মৃত ৭, সাহায্যের আশ্বাস নমোর

কেরালার স্বাস্থ্য দফতর মাঙ্কিপক্স নিয়ে নির্দেশিকা জারি করেছে। বীনা জর্জ বলেছেন “রোগী বেশ স্থিতিশীল এবং সমস্ত পরিষেবা দেওয়া হচ্ছে। তার বাবা, মা, ট্যাক্সি ড্রাইভার, অটো চালক এবং একই ফ্লাইটের ১১ জন যাত্রী যারা পাশের আসনে ছিলেন।” তিনি আরও বলেন, “চিন্তা বা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সব পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং রোগী স্থিতিশীল।”

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানিয়েছেন, কেরলের কোল্লাম জেলায় প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। সেই কারণেই বিশেষ দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই প্রতিনিধি দলে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি), কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক, রাজ্যের স্বাস্থ্য দফতরের আধিকারিক-সহ একাধিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আছেন। প্রতিদিন সন্ধ্যায় কেন্দ্র ও রাজ্যের কাছে রিপোর্ট জমা দেবে ওই বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন: D(h)arna মানা হ্যায়! সংসদ চত্বরে ধর্না-অনশনে নিষেধাজ্ঞা, বাদল অধিবেশনের আগে নয়া ‘ফরমান’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest