Site icon The News Nest

নাম পালটে হল ‘ইলন মাস্ক’! সাতসকালে হ্যাক কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার

ib ministry

সাতসকালে হ্যাক হয়ে গেল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের (Ministry of Information and Broadcasting) টুইটার হ্যান্ডেল। বদলে ফেলা হল কেন্দ্রের গুরুত্বপূর্ণ দপ্তরের টুইটার হ্যান্ডেলের নামও। তারপরই শুরু একের পর এক বিভ্রান্তিকর টুইট। যদিও কয়েক মিনিটের মধ্যেই অ্যাকাউন্টটি রিকভার করা হয়।

বিবেকানন্দের জন্মবার্ষিকীর সকালে কিছুক্ষণের জন্য কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের যাচাই করা (ভেরিফায়েড) টুইটার হ্যান্ডলের নাম বদলে হয়ে যায় ‘এলন মাস্ক’। সেই হ্যান্ডল থেকে একের পর এক টুইট করা হতে থাকে। সব ক’টিতেই লেখা ‘গ্রেট জব’ (দারুন কাজ)। বিভ্রান্তিকর লিংকও পোস্ট করা হয় সরকারি টুইটার হ্যান্ডেল থেকে। তা চোখে পড়তেই তড়িঘড়ি শুরু হয় হ্যান্ডল পুনরুদ্ধারের কাজ। দ্রুত মুছে ফেলা হয় কিছুক্ষণ আগে করা টুইট। এলন মাস্ক নাম বদলে ফের ফিরে আসে মন্ত্রকের নাম। প্রসঙ্গত, ‘টেসলা’ ও ‘স্পেস-এক্স’ প্রধান মাস্ক বর্তমানে দুনিয়ার সবচেয়ে ধনী ব্যক্তিদের অন্যতম।

আরও পড়ুন: উত্তরপ্রদেশের ভোট ৭ দফায়, ৫ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের

বিষয়টি নিয়ে শোরগোলের মধ্যে পরে কার্যত সেই দাবি স্বীকার করে নেয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সরাসরি হ্যাকিংয়ের বিষয়ে কোনও শব্দ উচ্চারণ না করলেও সকাল ১০ টা ১১ মিনিটে @MIB_India হ্যান্ডেলে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বলা হয়, ‘ফিরে এসেছে অ্যাকাউন্ট। সকল ফলোয়ারদের জন্য এই তথ্য দেওয়া হচ্ছে।’  তবে কীভাবে, কী হয়েছে, সেই বিষয় নিয়ে কেন্দ্রের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

এই প্রথম নয়, এর আগেও হ্যাকারদের কবলে পড়েছে কেন্দ্রের একাধিক মন্ত্রক। ডিসেম্বর মাসে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার হ্যান্ডেলও হ্যাকারদের কবলে পড়েছিল। মাঝরাতে মোদির টুইটারে পোস্ট করে ঘোষণা করা হয়েছিল, ভারত সরকার বিটকয়েনকে (Bitcoin) বৈধতা দিয়েছে। শুধু তাই নয়, ওই টুইটে আরও বলা হয়, ভারত সরকার নিজে বিপুল পরিমাণ ক্রিপ্টোকারেন্সি কিনে তা সাধারণ নাগরিকদের মধ্যে বিলিয়ে দেবে। মিনিট তিনেক বাদে সেই পোস্টটি ডিলিট করে টুইটার কর্তৃপক্ষ। পরে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে টুইট করে জানানো হয়েছে, মোদির (Narendra Modi) নিজস্ব টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে গিয়েছিল।

আরও পড়ুন: Swami Vivekananda: সিপাহি বিদ্রোহের অনুপ্রেরণা বিবেকানন্দ! হাস্যকর ভুল কেন্দ্রীয় সংস্থার

 

Exit mobile version