International Yoga Day : Yoga brings peace to our universe, says PM Modi in Mysuru

International Yoga Day : ‘বিশ্বে শান্তি আনতে পারে যোগই’, ১৫ হাজার মানুষের মাঝে যোগাসন প্রধানমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ আন্তর্জাতিক যোগ দিবস (international yoga day)। সেই উপলক্ষে মাইসোর প্রাসাদের মাঠে ১৫ হাজার জন মানুষের সঙ্গে মিলে সকাল সকাল যোগ অভ্যাস সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi)। তাঁর সঙ্গে ছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই এবং কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। প্রধানমন্ত্রীর বক্তৃতার মধ্যে দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যোগ নানা সমস্যা সমাধান করে এবং অভ্যন্তরীণ শান্তি নিয়ে আসে। আমরা যতই চাপযুক্ত পরিবেশে থাকি না কেন, কয়েক মিনিটের যোগ আমাদের মনকে স্থির করে। তাই যোগব্যায়ামকে আমাদের অতিরিক্ত কাজ মনে করা উচিত নয়। আমাদের যোগব্যায়াম জানতে হবে এবং যোগব্যায়াম করতে হবে এবং এটিকে আমাদের প্রতিদিনের জীবনের অঙ্গ হিসেবে দেখতে হবে।”

এদিন আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে দেশের ৭৫টি ঐতিহাসিক স্থানে যোগাভ্যাস করেন কেন্দ্রীয় মন্ত্রীরা। দিল্লির লোটাস টেম্পলে এস জয়শঙ্কর, যন্তর মন্তরে নির্মলা সীতারমণ, নাগপুরে নিতিন গডকড়ী, জয়সলমীরে গজেন্দ্র শেখাওয়াত, এছাড়াও দিল্লিতে রবিশঙ্কর প্রসাদ, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ও হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নেন। সিকিম ও উত্তরাখণ্ডে আন্তর্জাতিক যোগ দিবস পালন করেন ITBP জওয়ানরা।

আরও পড়ুন: Edible Oil: ধারার পর এবার দাম কমল ফরচুন ব্র্যান্ডের ভোজ্য তেলের

‘যোগ আমাদের প্রাচীন ভারতীয় ঐতিহ্যের একটি অংশ। এছাড়া এটি মানবতার প্রতি ভারতের অবদান, স্বাস্থ্য ও মঙ্গল কামনার একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি। এটি আমাদের মন, শরীর এবং আত্মার ভারসাম্য বজায় রাখে,’ বলেন রাষ্ট্রপতি রমানাথ কোবিন্দ। দিল্লির ত্যাগরাজ স্টেডিয়ামে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া ।

আরও পড়ুন: মাঝ আকাশে ঝুলন্ত রোপওয়েতে ৩ ঘণ্টা! হিমাচলে ফিরল দেওঘরের ভয়াবহ স্মৃতি

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest