Investing Rs 5000 every month sip could get Rs 25 lakh 15 years return

Investment Plan: মাসে ৫,০০০ টাকা বিনিয়োগে ১৫ বছরে রিটার্ন মিলবে ২৫ লক্ষ টাকা !

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ এবং সঞ্চয় অত্যন্ত জরুরি। যাঁদের বিনিয়োগ সম্পর্কে তেমন ধারণা নেই, তাঁদের মিউচাল ফান্ডে বিনিয়োগ করাই সুবিধাজনক।এর জন্য প্রথমেই বেছে নিতে হবে সিস্টেমিক ইনভেস্টমেন্ট প্ল্যান। মিউচুয়াল ফান্ড বাজারের ঝুঁকি বুঝে বিনিয়োগ করে দেবে। তবে সঠিক মিউচুয়াল ফান্ড বেছে নিতে হবে আপনাকেই!

আরও পড়ুন : ভাইরাল জ্বর ? অত চাপ না নিয়ে ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন

যদি বিনিয়োগ সম্পর্কে বিন্দুমাত্র সংশয় থাকে, তাহলে সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP)-র উপর ভরসা করতে পারেন। প্রথমত, যদি আপনি বিনিয়োগ সম্পর্কে সচেতন হন, তবে এটি যত তাড়াতাড়ি সম্ভব শুরু করুন।নিয়মিত বিনিয়োগের অভ্যাস গড়ে তুলুন। কারণ, অল্প বয়সে ব্যয় কম হয়, তবে বিনিয়োগ করা সহজ হয় এবং আপনি যখন বিনিয়োগের অভ্যাস হয়ে যান, আপনি ব্যয় নিয়ন্ত্রণ করতে শিখুন।

বিনিয়োগের জন্য বাজারে অনেকগুলি বিকল্প রয়েছে। তবে SIP-তে বিনিয়োগ অন্যান্য মাধ্যমের তুলনায় ভাল আয় দেয় এবং ঝুঁকিও কম হয়। আপনি অনেক অনেক মিউচুয়াল ফান্ড সংস্থা সম্পর্কে গবেষণা করতে পারেন এবং আপনার জন্য উপযুক্ত বিকল্পটি চয়ন করতে পারেন। এজন্য আপনি বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শও নিতে পারেন।

আপনি যদি গ্রিন পোর্টফোলিওর সহ-প্রতিষ্ঠাতা ডিভাম শর্মার পরামর্শ অনুসরণ করেন, তাহলে আপনার ব্যয়কে ভারসাম্যপূর্ণ ভাবে বিনিয়োগ করতে হবে। ব্লুচিপ সংস্থাগুলি থেকে শুরু করে ছোট ক্যাপ ফান্ডগুলিতে এক ধরণের তহবিলে বিনিয়োগ করা ভাল। এর জন্য Axis Blue Chip Fund, Kotak Emerging Equity Fund, Tata Small Cap Fund, Nippon India Value Fund, ICICI Prudential Sensex India Fund-এ সমান ভাবে বিনিয়োগ করতে পারেন।

আপনি যদি প্রতি মাসে SIP-তে ৫,০০০ টাকা বিনিয়োগ করেন, তবে বার্ষিক ১২ শতাংশ রিটার্ন ধরে চললে ১৫ বছরে ২৫ লক্ষ টাকার মালিক হবেন। SIP-তে প্রতি মাসের শেষে বিনিয়োগের ফ্যাক্টশিট পরীক্ষা করে দেখুন এবং প্রয়োজনে এটি ভারসাম্য বজায় রাখুন।

বিনিয়োগের ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার কোনও ক্ষতি নেই। তবে মনে রাখবেন যে, আপনি যখন বিনিয়োগের ক্ষেত্রে কোনও পরামর্শদাতার সঙ্গে পরামর্শ করবেন, তখন যেখানে বিনিয়োগ করতে পরামর্শ দেওয়া হচ্ছে, সেটি SEBI-তে রয়েছে কিনা, তা অবশ্যই দেখে নিতে ভুলবেন না।

আরও পড়ুন : আপনার কি ঘনঘন মন খারাপ হয়? জানেন কি এটা হতে পারে ভিটামিন ডি-এর অভাবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest