IRCTC Issues Tender To Monetise Rail Ticketing Data

IRCTC: আপনার তথ্য বিক্রি করে আয়ের পথে রেল! দাম শুনলে চোখ উঠবে কপালে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

IRCTC ওয়েবসাইটে বিপুল সংখ্যক লোক তাঁদের টিকিট বুক করে থাকেন। ওয়েবসাইটে লগইন করতে সেই ব্যবহারকারীদের নিজের বিস্তারিত তথ্য দিতে হয়। আইআরসিটিসির কাছে সেই সব তথ্য থাকে। এখন আইআরসিটিসি ওয়েবসাইটে উপলব্ধ সেই ডিজিটাল ডেটার মাধ্যমে আয় বাড়াতে চলেছে। ওয়েবসাইটের ব্যবহারকারীদের তথ্য বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে রেল। এ জন্য কোম্পানিটি টেন্ডারও ডেকেছে। জানা গিয়েছে মোট ১০০০ কোটি টাকা মূল্যের তথ্য বিক্রি করতে চলেছে আইআরসিটিসি।

রেলের মোট বুকিংয়ের 80 শতাংশ শেয়ার রয়েছে IRCTC-র হাতে। রেলের তরফে একমাত্র IRCTC-কেই অনলাইন টিকিট বুকিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। ফলে IRCTC-র গ্রাহক সংখ্যা রয়েছে প্রচুর। মনে করা হচ্ছে, IRCTC এর গ্রাহকদের মোট 1000 কোটি ডেটা থাকতে পারে। এই পরিমাণ ডেটা থেকে প্রায় একই পরিমাণ অর্থ উপার্জন করতে পারবে IRCTC।

আরও পড়ুন: Rakesh Jhunjhunwala: আদানি-আম্বানির থেকেও বেশি আলোচিত! কে ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা?

সূত্র বলছে, IRCTC গ্রাহকদের ডেটা বিক্রি করার জন্য একটি টেন্ডারও জারি করেছে। মনে করা হচ্ছে, আইআরসিটিসি টেকনিক্যাল ডেটা ও ফিন্যান্সসিয়াল ডেটা বিক্রির পরিকল্পনা করেছে। IRCTC 29 অগাস্ট পর্যন্ত বিডে অংশ নেওয়ার সুযোগ রেখেছে।

IRCTC-র কাছে গ্রাহকদের একাধিক তথ্য রয়েছে। গ্রাহকদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, আধার কার্ড নম্বর, ক্রেডিট এবং ডেবিট কার্ডের তথ্য, UPI আই-ডি ইত্যাদি থাকে। এছাড়া, আপনি কোন কোন জায়গায় ট্রেনে সফর করতে ভালোবাসেন, ট্রেনে কী খেতে পছন্দ করেন এই তথ্যগুলিও খুব স্বাভাবিক ভাবেই থাকে IRCTC- র কাছে। সূত্রের খবর, টেন্ডারের অধীনে কোনও সংস্থা আইআরসিটিসি থেকে ওয়েবসাইট ব্যবহারকারীর ডেটা কিনতে পারবে। এর অধীনে ভ্রমণের ধরন, ভ্রমণের ইতিহাস এবং অবস্থান সম্পর্কিত ডেটা বিক্রি করবে আইআরসিটিসি। সূত্র বলছে, ডেটা মনিটাইজেশনের আওতায় ব্যবহারকারীদের ব্যাঙ্ক ও লেনদেনের ডেটা শেয়ার করা হবে না।

আরও পড়ুন: Jammu: বাড়িতে ৬ জনের নিথর দেহ! সাতসকালে হাড় হিম করা দৃশ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest