IRCTC Share falls 32 percent from record high

রেকর্ড উচ্চতায় পৌঁছেও প্রায় একধাক্কায় 50% পড়ল IRCTC’র শেয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজ়ম কর্পোরেশন (IRCTC)। ভারতীয় রেলে (Indian Rail) এখনও পর্যন্ত একাধিপত্য (Monopoly) চালিয়ে যাচ্ছে এই সংস্থা। শেয়ার বাজারে (Share Market) তড়তড়িয়ে উপরের দিকে উঠছিল আইআরসিটিসি। মঙ্গলবার (১৯ অক্টোবর) রেকর্ড অঙ্ক বেড়েছিল আইআরসিটিসির বাজার দর। গতকাল আইআরসিটিসির শেয়ার পিছু দর (IRCTC Share Price) উঠেছিল ৬ হাজার ৩৯৬ টাকা। কিন্তু আজ হঠাৎ করেই এক ধাক্কায় ৩২ শতাংশ নিচে নেমে যায় তাদের শেয়ার দর।

Indian Railway Catering and Tourism Corporation বা IRCTC’র শেয়ারগুলির দামে মঙ্গলবারের লেনদেনের সময় হঠাৎ বড় পতন ঘটে ৷ প্রায় 1,400 টাকা বা 15% এর মতো কমে প্রতিটি শেয়ারের দাম হয় 4,995 টাকা হয় যেখানে একইদিন রেকর্ড উচ্চতা ছুঁয়েছিল IRCTC-র শেয়ার ৷ দিনের শেষে ওই শেয়ারের দাম গিয়ে দাঁড়ায় 5,363 টাকা যা ওইদিনের সর্বোচ্চ 6,393 টাকা থেকে 8% নীচে ছিল ৷ মঙ্গলবার প্রথমদিকে এক সময় 7% বেশি উঠে সংস্থার মূলধনের বাজার মূল্য এক ট্রিলিয়ন টাকা ছাড়িয়ে গিয়েছিল৷

এক্ষেত্রে উল্লেখযোগ্য, বিস্তৃত বাজারগুলিও মঙ্গলবার অত্যন্ত অস্থিতিশীল ছিল। সেনসেক্স 62,000 পয়েন্টে আঘাত করার পর 49 পয়েন্ট কমে যায়। মিডক্যাপ এবং স্মলক্যাপ শেয়ারগুলি থেকে প্রধানত মুনাফা বুকিং করতে দেখা যায় লগ্নিকারীদের। বিশেষজ্ঞদের পরামর্শ ছিল, শুধুমাত্র দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের উচিত দাম কমলে শেয়ার কেনা। ব্যবসায়ীদের কঠোর স্টপ-লস রাখার পরামর্শও দেওয়া হচ্ছে, কারণ এই স্টকের উপর মুনাফা-বুকিংয়ের চাপ রয়েছে এবং দামও অস্থিতিশীল থাকবে।

IRCTC 2019 সালের অক্টোবরে তালিকাভুক্ত হয়ে প্রাথমিক ভাবে বাজারে প্রবেশ করেছিল। শুরু থেকেই একচেটিয়া লাভ ভোগ করছে এই সংস্থা। প্রসঙ্গত, রেল নেটওয়ার্কে এর 100% মার্কেট শেয়ার আছে। এটি রেল স্টেশনে ট্রেন এবং প্রধান স্ট্যাটিক ইউনিটগুলিতে ক্যাটারিং পরিষেবা পরিচালনার একমাত্র অনুমতিপ্রাপ্ত সংস্থা।

ভারতীয় রেলের PSU স্টক হিসেবে 2019 সালের অক্টোবর তালিকাভুক্ত হওয়ার পর থেকে IRCTC শেয়ারহোল্ডারদের ভালো মতোই রিটার্ন দিয়েছে। IPO ইস্যু মূল্যের সাপেক্ষে, IRCTC শেয়ারের দাম 1,700% বৃদ্ধি ছাড়িয়েছে কারণ প্রতিটি শেয়ারের দাম 320 টাকা থেকে বেড়ে 6,000 টাকা ছাড়িয়ে গিয়েছে। চলতি বছরে এখন পর্যন্ত মাল্টিব্যাগার স্টক প্রায় 245% বেড়েছে, যেখানে এটি এক বছরের মধ্যে 275% বেড়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest