Jagdeep Dhankar, West Bengal Governor, is NDA's Vice President candidate

Vice President: উপরাষ্ট্রপতি পদে এনডিএ’র প্রার্থী বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করছে এনডিএ। এমনটাই জানিয়ে দিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি জানিয়েছেন, জগদীপ ধনখড় পশ্চিমবঙ্গের রাজ্যপাল। তিনি কৃষক সন্তান। তাঁকেই এনডিএর তরফে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করা হচ্ছে।

গত দু’দিন দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) সঙ্গে বৈঠক করেন ধনকড়। তখনই এনডিএ মনোনীত উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করা হতে পারে বলে জল্পনা করা হচ্ছিল। শনিবার সেই জল্পনাতেই সিলমোহর পড়ল। রবিবার বিরোধী শিবিরের বৈঠক শেষে উপরাষ্ট্রপতি পদের জন্য কার নাম ঘোষণা করা হয়, সেটাই দেখার।

২০১৯ সালের বাংলার রাজ্যপাল হয়ে আসেন জগদীপ ধনখড়৷ প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী ধনখড় আইনজীবী হিসেবেও বিশেষ পরিচিত৷ এই রাজ্যে রাজ্যপাল হয়ে আসার পর থেকেই তাঁর সঙ্গে রাজ্য সরকারের বিরোধ চলতে থাকে৷ এই বিরোধ এমন পর্যায়ে পৌঁছয় যে মুখ্যমন্ত্রী বেশ কয়েকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাঁর অপসারণের দাবি জানান৷ গত তিনবছর ধরে শাসকদলের সঙ্গে রাজ্যপালের সম্পর্ক ছিল আদায় কাঁচকলায়৷ রাজভবন এবং তৃণমূল নেতামন্ত্রীদের টুইট যুদ্ধ লেগেই ছিল গত তিনবছর ধরে৷ রাজ্যপাল যেমন মুখ্যমন্ত্রী থেকে শুরু করে বিধানসভার স্পিকার-সহ শাসকদলের নেতা-মন্ত্রীদের নানা ইস্যুতে কটাক্ষ করতে ছাড়েননি, তেমনি তাঁকেও পাল্টা কটাক্ষের শিকার হতে হয়েছে বহুবার৷

আরও পড়ুন: নয়া সংসদ ভবনের ছাদে বসল ৯৫০০ কেজি ব্রোঞ্জের অশোক স্তম্ভ, উন্মোচন প্রধানমন্ত্রীর

আলোচনায় উঠে এসে ছিল মুখতার আব্বাস নাকভি এবং অমরিন্দর সিংয়ের নাম৷ রাজ্যসভার মেয়াদ ফুরিয়ে যাওয়ায় এবং পুনরায় বিজেপির মনোনয়ন না পেয়ে কিছুদিন আগে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন নাকভি৷ তখন মনে করা হচ্ছিল, দলের তরফে তাঁকে উপরাষ্ট্রপতি করা হতে পারে৷ বিজেপি সরকারের তিনিই ছিলেন একমাত্র সংখ্যালঘু মুখ৷ চলতি বছর ও তার পরের বছর গুজরাত, হিমাচল, রাজস্থান-সহ একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন৷ ২৪-এ লোকসভা ভোট৷ নাকভিকে উপরাষ্ট্রপতি পদে বসিয়ে ওই সব নির্বাচনে ফায়দা তোলার চেষ্টা বিজেপি করতে পারে মনে করছিল রাজনৈতিক মহল৷ তবে শেষ পর্যন্ত দৌড়ে এগিয়ে গেলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল।

আগামী ১৮ জুলাই উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন পেশ করবেন কৃষক পরিবারের সন্তান জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। অঙ্কের বিচারে তাঁর জয় একপ্রকার নিশ্চিত। হিসেব বলছে, উপরাষ্ট্রপতি পদে পদ্মশিবিরের প্রার্থীকে জেতাতে ৩৯০টি ভোট প্রয়োজন। এদিকে বিজেপির নিজের হাতে ৩৯৪টি ভোট রয়েছে। ফলে ধনকড় যে ভারতের পরবর্তী উপরাষ্ট্রপতি হচ্ছেন তা একপ্রকার নিশ্চিত।

আরও পড়ুন: Monkeypox: এবার মাঙ্কিপক্সের থাবা দেশে, কেরলে সন্ধান মিলল প্রথম আক্রান্তের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest