Jai Shree Ram: UP students pass with ‘Jai Shree Ram’ on answer sheets, professors suspended

Jai Shree Ram: ‘জয় শ্রী রাম’ লিখেই পরীক্ষায় ৫৬ শতাংশ নম্বর! আজব ঘটনা ‘রাম রাজ্যে’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরীক্ষার খাতায় ‘জয় শ্রী রাম’ (Jai Shree Ram) লিখে শুধু পাশ নয়, একেবারে ৫৬ শতাংশ নম্বর! শুনতে আশ্চর্য লাগলেও ‘রামের রাজ্য’ উত্তর প্রদেশেই ঘটেছে এমন কাণ্ড। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে এমন ছেলেখেলার ঘটনা প্রকাশ্যে আসার পর রীতিমতো বিতর্ক শুরু হয়েছে। পরীক্ষকের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতেই ২ অধ্যাপককে সাসপেন্ড (Suspended) করেছেন উপাচার্য।

এই আজব কাণ্ডটি ঘটেছে বীর বাহাদুর সিং পূর্বাঞ্চল বিশ্ববিদ্যালয়ে। ফার্মাসি পাঠক্রমের পরীক্ষায় এমন হয়েছে। আরটিআইয়ের দৌলতে জন্য ওই ৪ পরীক্ষার্থীর খাতা ফের করে দেখা হয়। দিব্যাংশু সিং নামে এক প্রাক্তন ছাত্র রাইট টু ইনফরমেশন আবেদন করেন। এরপরই ওই পুনর্মূল্যায়ণ করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয়।

ওই পরীক্ষা করতে গিয়ে দেখা যায় ডি ফার্মার বিষয়ে ৪ পরীক্ষার্থী খাতায় একাধিক জায়গায় ‘জয় শ্রীরাম’ লিখেছেন। শুধু তাই নয়, খাতায় ক্রিকেটারদের নামও খুঁজে পাওয়া যায়। ওই পড়ুয়ারা প্রত্যেকেই ৫০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। সূত্রের খবর, যিনি আরটিআই করেছিলেন, সেই প্রাক্তন পড়ুয়া দিব্যাংশু সিং আরটিআইয়ের উত্তরের বিস্তারিত অংশ রাজ্যপালের কাছে পাঠিয়েছেন। অভিযোগে বলা হয়, পড়ুয়াদের কাছ থেকে টাকা হাতিয়ে তাদের পাশ করিয়ে দিয়েছেন অধ্যাপকরা।

ওই আরটিআই তথ্য হাতে পাওয়ার পরপরই রাজভবনের পক্ষ থেকে ঘটনার তদন্তের আদেশ দেন। বিশ্ববিদ্যালয়ের তরফে একটি কমিটি গঠন করা হয়। দীর্ঘ ৮ মাস পর কমিটি জানায়, ওই দুই শিক্ষকের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ সত্য। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর বন্দনা সিং জানান, পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে অনিয়মের অভিযোগে অভিযুক্ত দুই অধ্যাপক ডক্টর বিনয় ভার্মা এবং ডক্টর আশুতোষ গুপ্তকে সাসপেন্ড করা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, তদন্তের প্রেক্ষিতে ওই দুজনের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest