Jamshed J Irani, Steel man of India, passes away at 86

Jamshed Jiji Irani: প্রয়াত ভারতের ‘ইস্পাত মানব’ জামশেদ জিজি ইরানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টাটা স্টিলের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক এবং ভারতের ‘স্টিল ম্যান’ হিসেবে পরিচিত জামশেদ জে ইরানি সোমবার গভীর রাতে জামশেদপুরে মারা যান। ৩১ অক্টোবর রাত ১০টায় জামশেদপুরে ৮৫ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।টাটা স্টিল একটি বিবৃতি জারি করে বলেছে ‘ভারতের ইস্পাত মানব’ আর নেই। পদ্মবিভূষণ ডঃ জামসেটজি ইরানির মৃত্যুতে টাটা গ্রুপ গভীরভাবে শোকাহত।

ইরানি টাটা স্টিলের সঙ্গে চার দশকেরও বেশি সময় ধরে যুক্ত। 43 বছরের উত্তরাধিকার রেখে তিনি জুন 2011 সালে টাটা স্টিলের বোর্ড থেকে অবসর গ্রহণ করেন।জামশেদ ইরানি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ শেফিল্ডে জেএন টাটা স্কলার হিসেবে শিক্ষিত হন এবং 1960 সালে তার স্নাতকোত্তর সম্পন্ন করেন, তারপর 1963 সালে পিএইচডি সম্পন্ন করেন।

আরও পড়ুন: এলপিজির নয়া নিয়ম, বছরে কটা সিলিন্ডার পাবেন গ্রাহকরা?

বিদেশে শিক্ষা লাভের পর এবং পেশাগত জীবন শুরু করার পর, ইরানি ‘টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানি’ (বর্তমানে টাটা স্টিল) এ যোগ দিতে 1968 সালে ভারতে ফিরে আসেন। তিনি গবেষণা ও উন্নয়নের দায়িত্বে থাকা পরিচালকের সহকারী হিসেবে কোম্পানিতে যোগ দেন।

টাটা স্টিল এবং টাটা সন্স ছাড়াও, ডঃ ইরানি টাটা মোটরস এবং টাটা টেলিসার্ভিসেস সহ বেশ কয়েকটি টাটা গ্রুপ কোম্পানির পরিচালক হিসাবেও কাজ করেছেন। ইরানি তার স্ত্রী ডেইজি ইরানি এবং তাদের তিন সন্তান জুবিন, নিলোফার এবং তানাজকে রেখে গেছেন।

আরও পড়ুন: Morbi Hospital: মোদী যাবেন আহতদের দেখতে, তড়িঘড়ি রং করা হচ্ছে মোরবির হাসপাতাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest