Jharkhand Chief Minister Wins Majority Test, Opposition BJP Walks Out

Jharkhand: আস্থা ভোটে হার বিজেপির, ‘লোকে জামা কেনে, বিজেপি কেনে বিধায়ক’, কটাক্ষ হেমন্তের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অগ্নিপরীক্ষায় জয় হল হেমন্ত সোরেনের (Hemant Soren)। শেষ পর্যন্ত ঝাড়খণ্ডে (Jharkhand) আস্থা ভোট জিতে সরকার টিকিয়ে রাখল তাঁর দল। এদিন ঝাড়খণ্ড বিধানসভার (Jharkhand Assembly) বিশেষ অধিবেশনে ৮১টির ৪৮টি ভোট পায় ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা-কংগ্রেস জোট। উত্তপ্ত বিধানসভা থেকে ‘ওয়াক আউট’ করে বিজেপি।  পদ্মশিবিরকে নিশানা করে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘আমরা শুনেছি লোকে জামাকাপড় কেনে, রেশন কেনে। বিজেপি শুধু মাত্র বিধায়ক কেনে।’’

সম্প্রতি খনি লিজ ‘দুর্নীতি’তে নাম জড়িয়েছে হেমন্তের। এই মামলায় সোরেনকে দোষী সাব্যস্ত করে তাঁর বিধায়ক পদ খারিজের দাবি জানিয়েছে বিজেপি। বিধায়ক পদ বাতিল হলে মুখ্যমন্ত্রীর কুর্সি হারাতে পারেন সোরেন। এ নিয়ে নিজেদের সিদ্ধান্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল রমেশ ব্যাসকে চিঠি দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই চিঠি এখনও রাজ্যপালের কাছে খামবন্দি হয়ে রয়েছে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী পদে সোরেন থাকবেন কি না, তা ওই চিঠি খুললেই স্পষ্ট হবে। কিন্তু সাত দিন পার হলেও ওই খামবন্দি চিঠি রাজ্যপাল খোলেননি, এ নিয়ে চক্রান্তের অভিযোগ করেছেন সোরেনরা। তাঁদের অভিযোগ,জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকার ফেলার চক্রান্ত করছে বিজেপি। এই অভিযোগের আবহেই সোমবার ঝাড়খণ্ড বিধানসভায় আস্থাভোট করা হয়।

আরও পড়ুন: Savarkar: বুলবুলির ডানায় চড়ে মাতৃভূমি দর্শন করতেন আন্দামানে বন্দি সাভারকর! লেখা কর্নাটকের পাঠ্যে

জানা গিয়েছে, ঝাড়খণ্ড বিধানসভায় এদিনের বিশেষ অধিবেশনে গোটা সময়ে দুর্নীতির প্রসঙ্গ তুলে হেমন্ত সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হন বিজেপি বিধায়করা। একটা সময় তাঁরা ওয়াকআউট করেন।

অন্যদিকে ভোটের আগে হেমন্ত সোরেন বলেন, নির্বাচনে জেতার জন্য দাঙ্গায় ইন্ধন দিয়ে দেশে “গৃহযুদ্ধের মতো পরিস্থিতি” তৈরি করার চেষ্টা করছে বিজেপি। তিনি আরও অভিযোগ করেন, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তাঁর সরকার ফেলতে জন্য ঝাড়খণ্ডের বিধায়ক কেনার চেষ্টা করেন। বিজেপিকে আক্রমণ করে সোরেন বলেন, ‘‘বিরোধীরা গণতন্ত্র ধ্বংস করেছে। বিধায়ক কেনাবেচার খেলায় মেতে রয়েছে বিজেপি…বিধানসভায় আমরা শক্তিপ্রদর্শন করব।’’ বস্তুত, বিজেপি যাতে তাঁদের দলের বিধায়কদের ভাঙাতে না পারেন, সে কারণে ক’দিন আগেই দলের বিধায়কদের ছত্তীসগড়ে পাঠান সোরেন।

আরও পড়ুন: ডিভাইডারে ধাক্কা মারল মার্সিডিজ, দুর্ঘটনায় মৃত্যু টাটার প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest