Journey of Bhagwant Mann: From stand up comedian to Punjab's next CM

Bhagwant Mann: ‌কমেডিয়ান থেকে মুখ্যমন্ত্রীর কুর্সি, ইতিহাস গড়লেন ভগবন্ত মান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অরবিন্দ কেজরিওয়ালের মুখে হাসি ফোটালেন একদা কৌতুকশিল্পী। তিনি আর কেউ নন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান। বৃহস্পতিবার ভোট গণনা শুরু হতেই এগিয়ে যাচ্ছিলেন ভগবন্ত। সাত রাউন্ডের গণনার শেষে ভগবন্ত এগিয়ে রয়েছেন ৪৩ হাজারেরও বেশি ভোটে। নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের ভোট ১৪ হাজারের একটু বেশি। এখনই প্রায় ৩০ হাজার ভোটে এগিয়ে গেছেন পাঞ্জাবে আপ এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী।

পঞ্জাবের সাঙ্গরুর থেকে দুবারের সাংসদ কিন্তু রাজনীতির থেকে বেশি জনপ্রিয় ছিলেন হাস্যকৌতূকের দুনিয়ায়। স্কুলশিক্ষকের পরিবারে জন্ম, ১৮ বছর বয়সে প্রথম লাইমলাইটে আসেন শহিদ উধম সিং কলেজে বি.কম পড়ার সময়। একটি অডিও ক্যাসেট বের করেন হাস্যকৌতূকের উপর। তার পর ধীরে ধীরে কমেডির রাজা হয়ে যান।

তাঁর কৌতুক নকশার ‘জঁর’ ছিল রাজনীতি। দেশের রাজনৈতিক নেতাদের নিয়ে ভগবন্তের কৌতুক, টিপ্পনির ক্যাসেট বিক্রি হত হুড়মুড়িয়ে। ভগবন্ত মুখ দেখিয়েছেন বড় পর্দাতেও। তাঁর অভিনীত একটি ছবি জাতীয় পুরস্কারও পেয়েছে। ভগবন্তের ‘জুগনু কেন্দা হ্যায়’ টিভি কমেডি শো ছিল প্রবল জনপ্রিয়। কানাডা ও ব্রিটেনেও কমেডি শো করেছেন ভগবন্ত। শখ বলতে ভলিবল খেলা।

আরও পড়ুন: Petrol-Diesel Price: ভোট পর্ব শেষ, একলাফে অনেকটা বাড়বে জ্বালানি তেলের দাম

সেই কৌতুকশিল্পী-অভিনেতার ‘নেতা’ হওয়ার শুরুয়াত ২০১১ সালে। রাজনীতির কেরিয়ার শুরু ‘পিপল্‌স পার্টি অব পঞ্জাব’-এর হয়ে। যদিও প্রথম বিধানসভা ভোটে হেরেছিলেন। এর বেশ কিছু দিন পর আপের হাত ধরেন। ২০১৪ সালে পঞ্জাবের সঙ্গরুর লোকসভা কেন্দ্র থেকে দু’লক্ষেরও বেশি ভোটে জেতেন তিনি। ২০১৯ সালে একই লোকসভা কেন্দ্র থেকে দ্বিতীয়বার জয়। তার মধ্যে কৌতুকশিল্পীর সত্তা ছেড়ে পুরোদস্তুর রাজনীতিক হয়ে উঠেছেন ভগবন্ত।

বিতর্কেও জড়িয়েছেন। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনেও আপের সবচেয়ে জনপ্রিয় মুখ ছিলেন মান। ৩০০টি সভা করেছিলেন, বাদলদের বিরুদ্ধে ব্যঙ্গাত্মক গান ছেড়েছিলেন ভোটের বাজারে। তবে ২০১৮ সালে অকালি নেতা বিক্রম সিং মাজিঠিয়ার মানহানি মামলার জেরে কেজরিওয়াল তাঁর কাছে ক্ষমা চাইলে সেই সময় প্রতিবাদ করে রাজ্য সভাপতির পদ ছেড়ে দেন।

২০১৬ সালে মদ্যপ অবস্থায় সংসদে প্রবেশের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। শেষমেশ মা’কে পাশে নিয়ে ভগবন্ত জানান, তাঁর জন্য দলের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। প্রতিজ্ঞা করেন, আর কোনও দিন মদ ছোঁবেন না। তবে এতকিছুর পরেও এই কমেডিয়ান-রাজনীতিকের ভাবমূর্তিতে সে ভাবে টোল পড়়েনি।

আপ গত ১৯ জানুয়ারি ভগবন্তকে রাজ্যের মুখ্যমন্ত্রী মুখ ঘোষণা করে। ঠিক নির্বাচনের এক মাস আগে। প্রায় ২১ লক্ষ ফোন কল পেয়ে জনতার ভোটে ভগবন্ত মান মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নির্বাচিত হন। ভগবন্তই ভোটের আগে ঘোষণা করেছিলেন, মাদক কারবারে কলঙ্কিত পাঞ্জাবকে মাদকমুক্ত করবেন। প্রতিশ্রুতি দিয়েছিলেন, পাঞ্জাবে আপ ক্ষমতায় এলে ‘ড্রাগ টাস্ক ফোর্স’ তৈরি হবে। সব ঠিক থাকলে তিনি-ই বসছেন পঞ্চনদের দেশের গদিতে। কমেডিয়ান থেকে মুখ্যমন্ত্রী, ইতিহাসে নাম লেখাবেন ভগবন্ত মান।

আরও পড়ুন: Punjab Election: পঞ্জাবে কেজরির ‘মান’রক্ষা! হারলেন অমরিন্দরও, উড়ে গেলেন সিধু–চান্নিরা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest