Karnataka Assembly Election 2023: Karnataka Assembly Election 2023 exit Polls predict Congress may defeat BJP

Karnataka Assembly Election 2023: কংগ্রেস নাকি বিজেপি বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে কে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কর্নাটক বিধানসভা দখলের লড়াইয়ে রয়েছে তিন দল। ক্ষমতাসীন BJP, কংগ্রেস এবং JDS। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে দিয়েই সম্পন্ন হল কর্নাটক বিধানসভা নির্বাচন। ২২৪টি আসনের লড়াইয়ে কোন দল কতটা সমর্থন পেল? কংগ্রেসের ম্যাজিক কাজ করবে না BJP-ই কামব্যাক করবে? আভাস মিলল বুথফেরত সমীক্ষায়।

বুধবার ভোট শেষ হওয়ার পরেই সামনে আসতে শুরু করেছে কর্ণাটকের বুথ ফেরত সমীক্ষা। একের পর এক সর্বভারতীয় বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে এই সমীক্ষাগুলি। অধিকাংশ সমীক্ষা অনুযায়ী বিজেপির থেকে এগিয়ে রয়েছে কংগ্রেস। তৃতীয় স্থানে রয়েছে জেডিএস।

আরও পড়ুন: Homosexuality: সমকামিতা এক প্রকার ব্যাধি, সমলিঙ্গ বিবাহ স্বীকৃতি পেলে তা ছড়াবে: RSS

  • রিপাবলিক টিভি এবং পি-মার্গের করা সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৯৪-১০৮টি আসন। বিজেপি পেতে পারে ৮৫-১০০টি আসন এবং জনতা দল সেকুলার বা জেডিএস পেতে পারে ২৪-৩২টি আসন। অন্যান্যদের খাতায় যেতে পারে ২-৬টি আসন। রিপাবলিকের সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৪০ শতাংশ ভোট, বিজেপি ৩৬ শতাংশ এবং জেডিএস ১৭ শতাংশ ভোট পেতে পারে।
  • টিভি৯ ভারতবর্ষ- পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৮৮-৯৮টি আসন, কংগ্রেস পেতে পারে ১০৯টি আসন এবং জেডিএস পেতে পারে ২১-২৬টি আসন। অন্যান্যরা পেতে পারেন ০-৪টি আসন।
  • জি নিউজ-ম্যাট্রিজ এজেন্সির করা বুথ ফেরত সমীক্ষা বলছে, ২০২৩ কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস পেতে পারে ১০৩-১১৮টি আসন, বিজেপি পেতে পারে ৭৯-৯৪টি আসন এবং জেডিএস পেতে পারে ২৮-৩৩ আসন। অন্যান্যদের ঝুলিতে যেতে পারে ২-৫টি আসন। জি নিউজের সমীক্ষক দলের হিসেবে কংগ্রেস পেতে পারে ৪১ শতাংশ ভোট, বিজেপি ৩৬ শতাংশ এবং জেডিএস ১৭ শতাংশ ভোট পেতে পারে।
  • সুবর্ণ নিউজ- জন কি বাতের করা সমীক্ষা অনুযায়ী কর্ণাটকে এগিয়ে রয়েছে বিজেপি। তাঁদের করা সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৯৪-১১৭ আসন, কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৯১-১০৬টি আসন, এবং জেডিএস পেতে চলেছে ১৪-২৪টি আসন। অন্যান্যরা পেতে পারেন ০-২টি আসন।
  • নিউজ নেশন-সিজিএস’র সমীক্ষাতেও। এই সমীক্ষক দলের দাব, বিজেপি পেতে পারে ১১৪টি আসন, কংগ্রেস ৮৬টি এবং জেডিএস পেতে পারে ২১টি আসন।

কর্ণাটকে ২২৪টি বিধানসভা আসন রয়েছে। সরকার গড়তে প্রয়োজন ১১৩টি আসন। অধিকাংশ সমীক্ষা অনুযায়ী ম্যাজিক ফিগারের কিছুটা আগে গিয়ে থামতে চলেছে কংগ্রেস। সেক্ষেত্রে জেডিএস’র সঙ্গে জোট গড়ে সরকার তৈরির সুযোগ থাকছে তাঁদের কাছে। অপরদিকে জেডিএসকে সঙ্গে নিতে পারলে সরকার গড়তে পারবে বিজেপিও। সমীক্ষা অনুযায়ী ‘কিং মেকারের’ ভূমিকা নিতে চলেছো প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া এবং তাঁর পুত্র কুমারস্বামীর দল জেডিএস।

ভারতীয় নির্বাচনের ইতিহাসে বুথ ফেরত সমীক্ষার ফল অতীতে যেমন বাস্তবের সঙ্গে বহুবার মিলে গিয়েছে, তেমনই না মেলার উদাহরণও কম নয়। কিন্তু এই জাতীয় সমীক্ষাগুলি থেকে রাজনৈতিক আভাস অবশ্যই পাওয়া যায়। যদিও পূর্ণাঙ্গ ফলাফলের জন্য ১৩ মে অবধি অপেক্ষা করতেই হবে।

আরও পড়ুন: NEET Examination: প্রকাশ্যেই পোশাক পাল্টানোর নির্দেশ! নজরদারি অন্তর্বাসেও! অভিযোগ মহিলা পরীক্ষার্থীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest