Site icon The News Nest

আন্দোলনে মৃত ৭৫০ কৃষকের পরিবারকে ৩ লক্ষ টাকা করে অনুদান তেলেঙ্গানা সরকারের, চাপ বাড়ছে কেন্দ্রের

KCR

গুরুনানকের জন্মদিনে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। তা নিয়ে একদিকে বিরোধীদের কটাক্ষ সহ্য করতে হয়েছে, সেই সঙ্গে নতুন চাপে পড়েছে কেন্দ্র সরকার। এক বছর ব্যাপী আন্দোলনে মৃত্যু হয়েছে প্রায় ৭৫০ কৃষকের (মতান্তরে ৭০০)। এদের সবার পরিবারকে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন বিরোধী দলের নেতারা। চাপ আরও বেড়েছে তেলঙ্গনার মুখ্যমন্ত্রীর নয়া ঘোষণায়।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত একবছর ধরে যে বিক্ষোভ চলে আসছে, তাতে অন্তত ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করে এসেছে কৃষক সংগঠনগুলি। বিরোধী দলগুলির তরফে ইতিমধ্যেই দাবি করা হয়েছে, প্রধানমন্ত্রী যখন ভুল স্বীকারই করে নিলেন, তখন এই মৃত কৃষকদের পরিবারগুলিকে ক্ষতিপুরণ দেওয়া হোক। গতকালই তৃণমূলের (TMC) তরফে সুখেন্দু শেখর রায় দাবি করেছেন প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে ২০ লক্ষ টাকা করে সাহায্য করুক সরকার। বিজেপিরই সাংসদ বরুণ গান্ধী (Varun Gandhi) বলছেন, সরকারের উচিত ৭০০ মৃত কৃষককে ১ কোটি টাকা আর্থিক সাহায্য করা। এ নিয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি লিখেছেন বরুণ।

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সাফ জানিয়ে দিয়েছেন, মোদী সরকারের উচিত প্রত্যেক মৃত কৃষকের পরিবারকে অন্তত ২৫ লক্ষ টাকা করে অনুদান দেওয়া। শুধু কেন্দ্রের কাছে দাবি জানিয়েই থেমে থাকেননি তিনি। নিজের রাজ্য সরকারের তরফে ‘শহিদ’ কৃষকদের পরিবার পিছু ৩ লক্ষ টাকা করে সাহায্য করার কথা ঘোষণাও করেছেন কেসিআর। সেই সঙ্গে তাঁর হুঁশিয়ারি, প্রয়োজনে এর জন্য কেন্দ্রীয় স্তরে বড় ভূমিকা নিতে চান তিনি।

বিল বাতিলের সিদ্ধান্তের পর এখন ঘরে-বাইরে অনুদানের দাবিতে কার্যত জেরবার কেন্দ্র সরকার।

Exit mobile version