Kerala HC: Kerala High Court Gave A Sensational Verdict On Watching Adult Content

Kerala HC: ব্যাক্তিগত পরিসরে নীলছবি দেখলে তা অপরাধ নয়, রায় কেরালা হাইকোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেউ যদি একান্তে পর্ণ ভিডিয়ো দেখে, তা অপরাধ নয় বলে এক মামলার পর্যবেক্ষণে জানাল আদালত। একান্তে পর্ণ ভিডিয়ো দেখা সংশ্লিষ্ট ব্যক্তির মৌলিক অধিকারের মধ্যে পড়ে বলে জানিয়েছে কেরালা হাইকোর্ট।

ঘটনার সূত্রপাত কয়েকদিন আগে।রাস্তায় প্রকাশ্যে একজন ব্যক্তি নিজের মোবাইলে পর্ণ ভিডিয়ো দেখছিল।আর তা আঁচ করে, প্রকাশ্যে পর্ণগ্রাফি দেখার অভিযোগে তাকে গ্রেফতার করে কেরালা পুলিশ। ধৃত ব্যক্তির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারায় করা হয় একটি মামলা। এরপর ধৃত ওই ব্যক্তি জামিনের আবেদন করে দ্বারস্থ হয় কেরালা হাইকোর্টে।

আরও পড়ুন: G 20 Summit: জি ২০ বৈঠকের আগে মোদীর মুখোমুখি বাইডেন! প্রতিরক্ষা, প্রযুক্তি সহ আর কী নিয়ে কথা

সরকারি আইনজীবীর যুক্তি ছিল, যে অভিযুক্ত ব্যক্তি জনসমক্ষে অশ্লীল বিষয়বস্তু প্রদর্শন করছিল, ফলে তিনি একটি অপরাধ করেছেন।যদিও, পাল্টা যুক্তিতে বলা হয়েছে যে অভিযোগগুলি সত্য হলেও, অভিযুক্ত ব্যক্তি গোপনে ভিডিওগুলি দেখছিল বলে তাঁর তরফে কোনও অপরাধ করা হয়নি। বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান মঙ্গলবার মামলার পর্যবেক্ষণে বলেন, অন্যদের কাছে প্রদর্শন করে অথবা সোশ্যাল মিডিয়ায় পোস্ট না করে একান্তে পর্ণগ্রাফি দেখা কোনও অপরাধ নয়। তার বিরুদ্ধে ২৯২ ধারায় মামলা করা যায় না বলে জানান তিনি। একান্তে পর্ণ দেখা, তার মৌলিক অধিকারের মধ্যে পড়ে বলেও মনে করছেন ওই বিচারপতি। তাকে গ্রেফতার করে ওই ব্যক্তির মৌলিক অধিকার এবং ব্যক্তিগত পছন্দের উপর হস্তক্ষেপ করা হয়েছে বলে জানান কুনহিকৃষ্ণান।

প্রসঙ্গত, ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারায় উল্লেখ করা হয়েছে যে প্রকাশ্যে অশ্লীল বই এবং বস্তুর প্রদর্শন দণ্ডনীয় অপরাধ। সেই সঙ্গে বিক্রয় এবং বিতরণের ক্ষেত্রেও জারি করা হয়েছে কড়া নিষেধাজ্ঞা। তারই মধ্যে পর্ণগ্রাফি দেখা নিয়ে কেরালা হাইকোর্টের এই রায় যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন আইনি বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Anti BJP Alliance: ‘বিজেপির প্রতিহিংসার শিকার’, অভিষেকের পাশে দাঁড়িয়ে বিবৃতি INDIA জোটের সমন্বয় কমিটির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest