Kolkata in Calcutta high court pil filed against governor jagdeep dhankhar

Jagdeep Dhankhar: রাজ্যপালের অপসারণ চেয়ে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে, আগামী সপ্তাহেই হতে পারে শুনানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক্তিয়ারের বাইরে কীভাবে সরকারি কাজে বাধা দান? রাজ্যপালের (Governor Jagdeep Dhankhar) ভূমিকা নিয়ে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করা হল হাইকোর্টে (Calcutta High Court)। এমনকী, রাষ্ট্রপতিকেও (President Of India) মামলার পক্ষ করলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর অভিযোগ, সংবিধান বর্হিভূত কাজ করছেন রাজ্যপাল। শুক্রবার মামলাটির শুনানি হতে পারে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

রাজ্যপাল যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে নষ্ট করছেন বলেও মামলার অভিযোগপত্রে দাবি করা হয়েছে। আদতে এই অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। মুখ্যমন্ত্রী শুধু রাজ্যপালকে নন, কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধেও একই অভিযোগ তুলে একাধিক বার সরব হয়েছেন। মামলাকারীর দাবি, অবিলম্বে রাজ্যপালকে তাঁর এই ধরনের কাজ থেকে বিরত থাকার নির্দেশ দিক হাইকোর্ট। হাইকোর্ট সূত্রে খবর, ইতিমধ্যে মামলার সকলপক্ষকে নোটিশ পাঠানো হয়েছে।

আরও পড়ুন: School Reopening: সরস্বতী পুজোর আগেই রাজ্যে খুলছে স্কুল-কলেজ, নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজভবনের সঙ্গে নবান্নের সম্পর্ক ‘মধুর’ নয় একবারেই। বরং বাংলার রাজ্যপাল হয়ে আসার পর থেকে জগদীপ ধনখড়ের সঙ্গে সরকারের সংঘাত নিয়মিত হয়ে উঠেছে। স্রেফ টুইটারে ব্লক করাই নয়, সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রশাসনিক বৈঠকে পূর্ব মেদিনীপুরের পুলিস সুপারকে মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) প্রশ্ন করেছিলেন, ‘তোমার কি কাজ করতে ভয় লাগছে? তোমাকে কি রাজ্যপাল ফোন করেন’? সঙ্গে পরামর্শ,  ‘রাজনৈতিক চাপে যদি কাজ করতে অসুবিধা হয়, তাহলে সরাসরি আমাকে জানতে পার’।

এদিকে আবার সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ram Nath Kovind) কাছে পশ্চিমবঙ্গের রাজ্যপালকে প্রত্যাহারের অনুরোধ করেছেন তৃণমূলের লোকসভা নেতার সুদীপ বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে রাজ্যপালের বিরুদ্ধে নালিশ জানিয়েছেন সাংসদ সৌগত রায়ও। এমনকী, কয়েক দিন আগে রাজ্যপাল ইস্যুতে যখন রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন তামিলনাড়ুর কংগ্রেস ও ডিএমকে সাংসদরা, তখন তাঁদের সঙ্গে যোগ দেন তৃণমূল সাংসদরাও। এবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের আঁচ পৌঁছে গেল কলকাতা হাইকোর্টেও।

আরও পড়ুন: LPG: বাড়ি বাড়ি পাইপ লাইনে পৌঁছে যাবে রান্নার গ্যাস, উদ্যোগী রাজ্য সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest