Site icon The News Nest

Kolkata International Book Fair: ৩০ জানুয়ারি শুরু থেকে কলকাতা বইমেলা, থাকবে ৯০০ স্টল

book fair 2

৩০ জানুয়ারি বইমেলার(Kolkata International Book Fair) উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata । বইমেলা চলবে ৩১ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।। উপস্থিত থাকবেন সম্মানীয় অতিথি হিসাবে স্পেন এর মন্ত্রী মারিয়া খোসে গালবেজ সালভাদর। এছাড়াও থাকবেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

৪৬তম বর্ষে নজিরবিহীন বুক স্টলের সংখ্যা! ২০২৩ কলকাতা আন্তর্জাতিক বইমেলায় থাকবে ৯০০টি স্টল। এর মধ্যে প্রায় ২০০টি বরাদ্দ হয়েছে শুধু মাত্র লিটল ম্যাগাজিনের জন্য। এই বছরই প্রথম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করছে থাইল্যান্ড। মেলায় প্রায় ২০টি দেশ অংশগ্রহণ করবে। এ বারের মেলায় বইপ্রেমীদের জন্য থাকছে ‘বই বাম্পার লটারি’ জেতার সুযোগ। শুধু তাই নয়, বইপ্রেমীদের জন্য ‘বুক লাইব্রেরি’ জেতার সুযোগ রাখছে পাবলিশার্স এবং বুক সেলার্স গিল্ড। যেখানে বিজেতারা ২৫ হাজার টাকা মূল্যের বই কেনার কুপন পাবেন।

দিশত জন্মবর্ষ উদযাপন বইমেলায় দুটি স্টল হচ্ছে মাইকেল মধুসূদন দত্ত এবং প্যারিচরণ সরকারের নামে। বইমেলায় যাতায়াতের জন্য যথেষ্ট পরিমাণে রাজ্য সরকারের পরিবহন দপ্তরের বাস পরিষেবা থাকবে।এছাড়া, এই বছর বইমেলাকে পরিবেশ বান্ধব করে তোলার জন্য বনদপ্তর এগিয়ে এসেছে। তারা সাজিয়ে তুলবে পরিবেশ বান্ধব সবুজ বইমেলা করার লক্ষ্যে। গিল্ড সূত্রের খবর, মেট্রো(Metro) পরিষেবা থাকার জন্য এই বছর আরও ভিড় হতে পারে। ফলে নিরাপত্তা ব্যাবস্থাও ঢেলে সাজানো হয়েছে।

সিসিটিভি(CCTV) ক্যামেরা থাকবে গোটা বইমেলা জুড়ে।এবছর যারা ব্যস্ততার দরুন এবং অসুস্থতার দরুন কলকাতা বইমেলায় আসতে পারবেন না তারা যাতে অনলাইনে ঘরে বসে বইমেলা প্রাঙ্গণের খুঁটিনাটি সব খবর এবং ছবি দেখতে পান সেই ব্যবস্থাও করছে কর্তৃপক্ষ।

Exit mobile version