Lakhimpur Kheri: Supreme Court grants interim bail to Ashish Mishra for eight weeks

Lakhimpur Kheri: কৃষক হত্যা মামলায় কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের আট সপ্তাহের জামিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে জামিন পেলেন লখিমপুর খেরি কা্ণ্ডে (Lakhimpur Kheri Case) অন্যতম অভিযুক্ত আশীষ মিশ্র। ২০২১ সালে উত্তর প্রদেশের (Uttar Pradesh) লখিমপুর খেরিতে একটি জনসভায় যাওয়ার পথে ৪ কৃষক সহ ৮ জনকে পিষে মারে মন্ত্রী অজয় মিশ্রের ছেলের গাড়ি। এই ঘটনায় প্রধান অভিযুক্ত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রীয় অজয় মিশ্র তেনীর ছেলে আশীষ মিশ্র (Asish Mishra)। আজ, বুধবার সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে আশীষ মিশ্রকে আট সপ্তাহের জন্য জামিন দেওয়া হল। তবে শীর্ষ আদালতের তরফে বেশ কিছু শর্ত রাখা হয়েছে।

শর্ত দেওয়া হয়েছে যে, তিনি জামিনে থাকাকালীন উত্তরপ্রদেশ অথবা দিল্লি এবং তার আশপাশে থাকতে পারবেন না। তাঁকে এক সপ্তাহের মধ্যে দিল্লি ত্যাগ করতে হবে। শীর্ষ আদালত এ-ও জানিয়েছে যে, মিশ্র পরিবারের কেউ সাক্ষীদের উপর প্রভাব খাটানোর চেষ্টা করলে সেই মুহূর্তে মন্ত্রীপুত্রের জামিন খারিজ হয়ে যাবে ।

আরও পড়ুন: Modi Govt: এবার স্বল্প সঞ্চয়ে স্বল্প মেয়াদি প্রকল্প আনছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গত ২০২১ সালে ৩ কৃষি আইন বাতিলের দাবিতে উত্তাল হয়ে উঠেছিল দিল্লি এবং দিল্লি লাগোয়া উত্তরপ্রদেশ। ওই বছরের ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষকদের জমায়েতে আশিসের গাড়ির ধাক্কায় প্রাণ যায় চার জনের। আশিসের বিরুদ্ধে ওঠে খুনের অভিযোগ। এর পর শীর্ষ আদালতে আত্মসমর্পণ করেন আশিস। তার আগে অবশ্য ইলাহাবাদ হাই কোর্ট নির্দেশ দিয়েছিল আশিসের জামিনের। কিন্তু শীর্ষ আদালত খারিজ করে দেয় সেই নির্দেশ। সেই সঙ্গে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দেয় আশিসকে। তার আগে আদালতে আত্মসমর্পণ করেন মন্ত্রীপুত্র।

গত সপ্তাহে শীর্ষ আদালতের তরফে জানানো হয়, অনির্দিষ্টকাল অবধি কাউকে জেলবন্দি করে রাখা যায় না যদি তার বিরুদ্ধে দোষ প্রমাণিত না হয়। আশীষ মিশ্রের আইনজাবী মুকুল রোহতগী সুপ্রিম কোর্টে জানান, তাঁর মক্কেল এক বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি রয়েছেন। যেভাবে মামলার গতি এগোচ্ছে, তাতে আরও সাত-আট বছর সময় লেগে যেতে পারে। অন্যদিকে, আইনজীবী দুশ্যন্ত দাভে জামিনের বিরোধিতা করে বলেন, “এতে সমাজে ভুল বার্তা দেওয়া হবে।”

আরও পড়ুন: BBC Documentary: তথ্যচিত্র দেখানো নিয়ে JNUতে ধুন্ধুমার, আলো নিভিয়ে পড়ুয়াদের উপর পাথর বৃষ্টির অভিযোগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest