'Landfall Process Begun' Alerts IMD as Cyclone Gulab Hits Andhra, Odisha Coast

ল্যান্ডফল করল Cyclone Gulab! শুরু তাণ্ডবলীলা, আগামী ২-৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রবল বেগে অন্ধ্র ও ওড়িশা উপকূলে ল্যান্ডফল করল ঘূর্ণিঝড় গুলাব। সন্ধে আটটার পর প্রায় একশো কিলোমিটার প্রতি ঘণ্টায় সেটি আছড়ে পড়ে। আগামী ৩ ঘণ্টার মধ্যে গুলাব অন্ধ্রের কলিঙ্গপত্তনম ও ওড়িশার গোপালপুর অতিক্রম করে যাবে। ল্যন্ডফল শেষ হতে মধ্যরাত্রি হয়ে যাবে। এমনটা জানিয়েছে দিল্লির মৌসম ভবন।

শ্রীকাকুলামের জেলা শাসক সুমিত কুমার জানিয়েছেন, ‘ল্যান্ডফলের পরবর্তী ২ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ঝড়ের গতি ৯০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে। পরিস্থিতি সামাল দিতে ইতিমদ্য়েই ২টি এনডিআরএফ ও ৪টি এসডিআরএফ টিম পৌঁছে গিয়েছে। ঘূর্ণঝড়েরক প্রভাবে প্রবল বৃষ্টিতে বন্য়াও হতে পারে। এনিয়ে চিন্চতা রয়েছে প্রশাসনের। কারণ জেলার ১৯টি মন্ডল বন্যাপ্রবণ। ‘

ইতিমধ্যেই বিপদের খবরও আসতে শুরু করেছে। রবিবার সন্ধ্যা থেকে ৬ জন মৎস্যজীবী নিখোঁজ। উত্তর অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামের মাঞ্চিনেল্লাপেতা গ্রামের ছ’জন মৎস্যজীবী সমুদ্রে গিয়েছিলেন মাছ ধরতে। এখনও অবধি যা খবর, আক্কুপাল্লির কাছে তাঁদের নৌকাডুবি হয়। বার বার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

আগামী এই দু’ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে হাওয়া অফিস। ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার হাওয়ার গতিবেগ থাকতে পারে। ইতিমধ্যেই এনডিআরএফ ও এসডিআরএফ প্রস্তুত। শ্রীকাকুলামের কালেক্টর সুমিত কুমার বলেন, “শুধু ঝড়ই নয়, একই সঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হবে। সেটা মোকাবিলাও একটা চ্যালেঞ্জ।”

ইয়াসের পর চার মাসও কাটেনি আবারও সাইক্লোনের ঝাপট ওড়িশার বুকেও পড়তে চলেছে। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জানান, সাতটি হাইরিস্ক জেলা রয়েছে। গঞ্জম, গজপতি, কান্ধামাল, কোরাপুট, রায়গড়, নবরঙ্গপুর ও মালকানগিরি।

কমপক্ষে ওড়িশা ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সের ৪২টি দল ও ন্যাশনাল ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সের ২৪টি স্কোয়াড প্রস্তুত রাখা হয়েছে। ফায়ারফাইটারদেরও ১০০টি দল তৈরি। কেউ যেন বাড়ির বাইরে না বের হন, নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মাটির বাড়ি থেকে সাবধান। রবিবার সন্ধ্যা থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত অত্যন্ত সাবধানে সতর্ক থাকতে বলা হয়েছে রাজ্যবাসীকে। আগামী তিনদিন উত্তাল থাকবে সমুদ্র। ফলে ওড়িশা, বাংলা ও অন্ধ্র প্রদেশে মৎস্যজীবীরা যেন কোনও ভাবেই সমুদ্রে না যান।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest